রাজশাহীতে শিশুদের শিক্ষা উপকরণ প্রদান

0
37

নিজস্ব প্রতিবেদক:

ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট কর্মসূচির আয়োজনে রাজশাহী সিটি কর্পোরেশনের সহযোগীতায় শিশুদের শিক্ষা উপকরণ প্রদান করা হয়েছে।

বুধবার বিকেলে নগর ভবনের সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। তাদের মধ্যে থেকেই ডাক্তার, প্রকৌশলী, শিক্ষক কিংবা প্রশাসনের উচ্চ আসনে আসিন হবে। প্রকৃত মানুষ হয়ে একদিন তারা দেশের নেতৃত্ব দিবে। তাদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষে সকল মৌলিক চাহিদাগুলো পূরণ করতে হবে। তাদের বুদ্ধিদীপ্ত ও স্বাস্থ্যবানভাবে গড়ে তুলতে রাজশাহী সিটি কর্পোরেশন সকল প্রকার টিকা প্রদান কার্যক্রম অব্যাহত রেখেছে। মানব সম্পদের উন্নয়নেও বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন করছে রাজশাহী সিটি কর্পোরেশন।

তিনি বলেন, মহানগরীর দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে গৃহীত কর্মসূচির মধ্যে বিভিন্ন সিডিসির মাধ্যমে ইতোমধ্যে চারশটি গৃহ নির্মাণ করা হয়েছে। আগামীতে মহানগরীর দরিদ্র পরিবারের জন্য আরো ১০ হাজার গৃহ নির্মাণের বৃহৎ পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

বাংলাদেশের মাটি ও মানুষ বড় সম্পদ উল্লেখ করে তিনি বলেন, এই সম্পদকে কাজে লাগিয়ে দেশের উন্নয়ন ঘটাতে হবে। মহানগরীকে গ্রীন সিটি, ক্লীন সিটি, হেলদি সিটি ও এডুকেশন সিটি হিসেবে গড়ে তুলতে নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করছে সিটি কর্পোরেশন। এই কর্মসূচি বাস্তবায়নে সকলকে অংশ গ্রহণের আহবান জানান তিনি। প্রতিটি বাড়িতে মরিচ, লেবু, পেয়ারা গাছ লাগিয়ে শিশুদের পুষ্টি চাহিদা পূরণে পরামর্শ দেন মেয়র। আগামীতে ১৭৩টি স্লাম এরিয়ায় প্রতিটি বাড়িতে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বিনামূল্যে মিনি ডাস্টবিন প্রদান করা হবে। মাদকের ছোবল থেকে সন্তানদের রক্ষা করার জন্য অভিভাবকদের বিশেষ নজর রাখার পরামর্শ দেন এবং বাল্য বিবাহ রোধে সকলকে উদ্যোগী হওয়ার আহবান জানান তিনি।

রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মোমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাসিকের প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল হক, নির্বাহী প্রকৌশলী নূর ইসলাম তুষার।

স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক রাজশাহীর আঞ্চলিক সমন্বয়কারী ফারজানা পারভীন। অনুষ্ঠানে ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট কর্মসূচির ফিল্ড কো-অর্ডিনেটর কল্পনা খাতুন ও প্রশিক্ষক আয়েশা আকতারসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।