ক্রাইসিস রেসপন্স টিম গঠন করলো আরএমপি

0
13

নিজস্ব প্রতিবেদক:

ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) গঠন করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। মূলত রাজশাহীর মহানগর এলাকায় সন্ত্রাস দমন, জঙ্গিবাদ দমন, মাদক চোরাচালান প্রতিরোধসহ বড় ধরনের সহিংসতা মোকাবেলা করার জন্য (সিআরটি) গঠন করা হয়েছে।

প্রশিক্ষণের মাধ্যমে বিশেষ টিম সোয়াটের আদলে এই টিম গড়ে তোলা হয়েছে। এই টিমের সদস্য সংখ্যা আপাতত ২৪জন। বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের সূচনা করা হয়।

এই উপলক্ষে US Departertment of State Anti- Terrorism Assistance (ATA) এর জ্যেষ্ঠ আইন বাস্তবায়নকারী উপদেষ্টা ক্রিস উইংগার্ড আরএমপি’র কমিশনারের সাথে সৌজন্য সাক্ষাত করেন। আরএমপি কমিশনার একেএম হাফিজ আক্তার তাদের সাথে এই বিষয়ে মতবিনিময় করেন।

এ সময় এটিএ’র জ্যেষ্ঠ আইন বাস্তবায়নকারী উপদেষ্টা ক্রিস উইংগার্ডও আরএমপি কমিশনারের সাথে রাজশাহী মহানগরীর আইন-শৃঙ্খলা নিয়ে আলোচনা করেন। এছাড়া আরএমপি’র সাম্প্রতিক সময়ের জঙ্গি দমন কার্যক্রমের প্রশংসা করেন। ভবিষ্যতে বাংলাদেশের নব গঠিত সিআরটি টিমের সদস্যদের পর্যায়ক্রমে বিভিন্ন বিষয়ে আরও উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হবে বলেও জানান ক্রিস উইংগার্ড।

Image may contain: 5 people, people sitting, table and indoor

এ সময় রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (সদর) তানভীর হয়দার চৌধুরী, উপ-কমিশনার (বোয়ালিয়া) আমীর জাফর, উপ-কমিশনার (সিটিএসবি) আবু আহাম্মদ আল মামুন, উপ-কমিশনার (কাশিয়াডাঙ্গা) জয়নুল আবেদীন, সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতে খায়ের আলম, সহকারী কমিশনার (ডিবি) ফজলুল করিমসহ আরএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারিা উপস্থিত ছিলেন।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতে খায়ের আলম জানান, আরএমপি’র একজন এডিসি, দুইজন সিনিয়র এসি, দুইজন ইন্সপেক্টর, পাঁচজন এসআই, একজন এএসআই এবং ১৩ জন চৌকস কনস্টবল নিয়ে এই টিম গঠন করা হয়েছে।

এই টিম ইতোমধ্যে ৮ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত জর্ডান ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার, জর্ডানে মার্কিন যুক্তরাষ্ট্রের এটিএ এর তত্ত্ববধানে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করেছে। যে কোন সংকটময় পরিস্থিতিতে সাহসিকতা নিয়ে অভিযান পরিচালনা করা, জঙ্গিবাদ দমন করা, সন্ত্রাসীদের গ্রেফতার অভিযান পরিচালনা করা ইত্যাদি বিষয়ে তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।