রাবিতে পালিত হলো বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

0
13

রাবি প্রতিনিধি:
নানা আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। ‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’ প্রতিপাদ্যে দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও মানসিক স্বাস্থ্য বিষয়ক স্টল দেওয়া হয়েছে। এডিডি ইন্টারন্যাশনালের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের মানসিক স্বাস্থ্য কেন্দ্র ও মনোবিজ্ঞান বিভাগের আয়োজনে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আগামীকাল সকালে ও বিকালে বিভাগে মানসিক স্বাস্থ্য বিষয়ক দুটি কর্মশালা অনুষ্ঠিত হবে। কর্মশালাটি পরিচালনা করবেন বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া।

দিবসের কর্মসূচির মধ্যে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বিজ্ঞান ভবনের সামনে থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের সামনে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশের তরুণদের বড় একটি অংশ পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরনের মানসিক সমস্যায় ভোগেন। আর এই মানসিক চাপ থেকে বের হয়ে আসার জন্য আমাদের অবশ্যই কোন একটি পথ খুঁজে বের করতে হবে। বাংলাদেশের তরুণরা পড়ালেখা শেষ করেই চাকুরি খুঁজতে থাকেন। কেউ পেয়ে যায়, কারও আবার দেরি হয়। এ সময়টাতে অনেকেই মানসিকভাবে ভেঙে পড়েন।

বক্তারা বলেন, বাংলাদেশে মাদকের ভয়াবহতা সম্পর্কে অনেক তরুণই উদাসীন। বিভিন্ন দিক থেকে হতাশাগ্রস্ত হয়ে তারা মাদকের প্রতি ঝুঁকে পড়ে। এতে মানসিক দিকের পাশাপাশি তারা স্বাস্থ্যগত বিষয়েও নানা সমস্যার সম্মুখীন হন। এ সময় বক্তারা তরুণদের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য নিশ্চিতকরণের লক্ষ্যে সকলকে সচেষ্ট থাকার আহ্বান জানান।

দিবসটি উপলক্ষে বিভাগের সামনে দুই দিনব্যাপী স্টল বসানো হয়েছে। স্টলগুলোতে মানসিক স্বাস্থ্য বিষয়ে বিভিন্ন পরামর্শ ও দিক নির্দেশনা প্রদান করা হচ্ছে।

মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক মুর্শিদা ফেরদৌস বিনতে হাবিবের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, চৌধূরী মো. জাকারিয়া, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের সাইকিয়াট্রিক বিভাগের বিভাগীয় প্রধান মামুন হোসাইন প্রমুখ।

অনুুষ্ঠানে দিবসের প্রতিপাদ্য বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের সহকারী অধ্যাপক তানজির আহম্মদ তুষার। সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি অধ্যাপক মো. এনামুল হক।

স/সা