বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩
Homeঅন্যান্যজেনে নিন শীতের মজাদার ৫ পিঠার রেসিপি

জেনে নিন শীতের মজাদার ৫ পিঠার রেসিপি

দেশজুড়ে শীতের হাওয়া জোড়ালোভাবে বয়ে চলেছে। সেই সঙ্গে ঘরে ঘরে পিঠা খাওয়ার ধুম লেগেছে।ঐতিহ্যবাহী শীতের বাহারি পিঠা খাওয়ার রীতি বাংলার চিরায়ত সংস্কৃতির অংশ। দেশে শীত আসবে আর আপনি পিঠা খাবেন না, তা হয় না। আপনার ও আপনার পরিবারের পিঠা খাওয়ার রসনা উসকে দিতে ৫ রেসিপি।

ভাপা পিঠা

উপকরণ: চালের গুঁড়া ৪ কাপ, নারকেল কুড়ানো ১ কাপ, গুড় গ্রেট করা ১ কাপ, লবণ পরিমাণমত, হালকা গরম পানি আধা কাপ, পাতলা সুতি কাপড়।

প্রণালী: চালের গুঁড়া কুসুম গরম পানি ও লবণ দিয়ে মেখে চেলে নিন। ছোট বাটিতে প্রথমে চালের গুঁড়া তারপর গুড় এবং নারকেল দিন সব শেষে চালের গুঁড়া দিয়ে পাতলা কাপড়ে ঢেকে চুলায় রাখা পাতিলে রাখুন। ভাপে তিন মিনিট সেদ্ধ করে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

ভাপা পুলি

উপকরন : নারকেল কোরানো ২ কাপ, তিল আধা কাপ, খেজুরের গুড় ১ কাপ, এলাচের গুঁড়া সামান্য, আতপ চালের গুড়া ২ কাপ, ময়দা ১কাপ লবন আধা চা-চামচ, পানি ২কাপ, তেল এক টেবিল চামচ।

প্রনালি: কোরানো নারকেল, তিল আর খেজুরের গুড় একসঙ্গে চুলায় দিয়ে নাড়তে হবে এবং চটচটে হয়ে এলে নামিয়ে রাখুন। পানি তেল ও লবন চুলায় দিন। ফুটে উঠলে চালের গুড়া ও ময়দা দিয়ে খামির করে কিছুক্ষন ঢেকে রাখুন। এবার খামিরের ছোট ছোট টুকরা করে তা রুটির মত বেলে তার মধ্যে পুর দিয়ে দিন। এবার তা অর্ধচন্দ্রাকারে কেটে পিঠার মুখ বন্ধ করে করে নিয়ে স্টিমার বা হাঁড়ির মুখে ঝাঁজরি দিয়ে পিঠা ভাব দিয়ে নিন। পিঠা হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

পাটিসাপটা

উপকরণ: চালের গুঁড়া ২ কাপ, ময়দা ১ কাপ, নারিকেল প্রয়োজনমতো, খেজুরের গুড় প্রয়োজন অনুযায়ী।

প্রণালী:: প্রথমে চালের গুড়া আর ময়দা একসঙ্গে মেশাতে হবে। তরল দুধ দিয়ে ব্যাটার তৈরি যা করলে ভাল হয়। দুধ অবশ্যই ঠাণ্ডা হতে হবে। ব্যাটারটি মোটামুটি পাতলা হবে। এরপর প্যানে চামচ দিয়ে ছড়িয়ে দিতে হবে। প্যানে ব্যাটার শক্ত হলে মাঝে নারিকেল গুঁড়ের মিশ্রণ দিতে হবে। এরপর ভাজ করে প্যান থেকে নামিয়ে ফেলতে হবে।

বিবিখানা পিঠা

উপকরণ: চালের গুঁড়া দেড় কাপ, ময়দা আধা কাপ, গুঁড়া চিনি ১ কাপ, আখের গুড় (জ্বাল দিয়ে লিকুইড করে নিতে হবে) ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, ঘি আধা কাপ, লবণ সামান্য, ডিম ৩টি, গ্রেট করা নারিকেল আধা কাপ, ঘন দুধ আধা কাপ ও মাওয়া কোয়ার্টার কাপ।

প্রণালী :প্রথমে চালের গুঁড়া, ময়দা, বেকিং পাউডার, লবণ চেলে নিতে হবে এবং মিক্স করতে হবে। এরপর অন্য একটি বোলে ডিম, ঘি, গুঁড়া চিনি, দুধ, নারিকেল, মাওয়া দিয়ে উইস্ক দিয়ে খুব ভালোভাবে মিক্স করতে হবে। এরপর এর সঙ্গে শুকনো উপকরণগুলো মিক্স করে ঘন ডো তৈরি করতে হবে। তারপর কেক বা কাচের কোনো গোল বাটিতে ঢেলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২০-২৫ মিনিট বেক করতে হবে।

দুধ চিতই

উপকরণ: চালের গুঁড়া ২ কাপ, ময়দা, খেজুঁড় গুড় ১ কাপ, চিনি আধা কাপ, ঘন দুধ ২ লিটার, লবণ সামান্য।

প্রণালী : প্রথমে গুড়, চিনি এবং দুধ দিয়ে সিরা তৈরি করে ছেঁকে নিতে হবে। এরপর চালের গুঁড়ার সঙ্গে লবণ ও পরিমাণমতো পানি মিশিয়ে মোটামুটি পাতলা ডো তৈরি করে কিছুক্ষণ রাখতে হবে। এরপর পিঠার মোল্ডে ডো দিয়ে একটা একটা করে পিঠা তৈরি করতে হবে। পিঠার সাইজ এবং মোল্ড অনুযায়ী ডো দিতে হবে। পিঠা তৈরি হয়ে গেলে সিরায় ভিজিয়ে চুলায় দিয়ে কিছুক্ষণ জ্বাল দিতে হবে। এরপর ঠান্ডা করতে হবে। সারারাত রেখে দিলে পিঠা নরম তুলতুলে হবে। খেতেও অসাধারণ।

সর্বশেষ সংবাদ

No posts to display