শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩
Homeরাজশাহী প্রতিদিনমার্কিন দূতাবাসের তত্ত্বাবধানে আরএমপির সাইবার ট্রেনিং কোর্স শুরু

মার্কিন দূতাবাসের তত্ত্বাবধানে আরএমপির সাইবার ট্রেনিং কোর্স শুরু

আমেরিকান দূতাবাসের তত্ত্বাবধানে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) সাইবার ক্রাইম ইউনিটের সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার জন্য দুই সপ্তাহব্যাপী সাইবার ট্রেনিং কোর্স শুরু হয়েছে।

রোববার (৩০ জানুয়ারি) বেলা ১১টায় আরএমপি সদর দপ্তরে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক এ কোর্সের উদ্বোধন করেন।

পুলিশ কমিশনার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন। বাংলাদেশ পুলিশকে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশের পুলিশ হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রীর নির্দেশে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. বেনজীর আহমেদ বাংলাদেশ পুলিশের প্রত্যেক সদস্যের জন্য প্রশিক্ষণের আয়োজন করেছেন।

তিনি বলেন, রাজশাহী মহানগরকে নিরাপদ মহানগর হিসেবে গড়ে তুলতে ডিজিটাল মাধ্যমে সংঘঠিত অপরাধ নিয়ন্ত্রণ ও অপরাধী গ্রেফতার করতে আরএমপিতে সাইবার ক্রাইম ইউনিট গঠন করা হয়েছে। সাইবার অপরাধ দমন, অপরাধী গ্রেফতার, ডিজিটাল মামলাসহ অন্যান্য মামলার রহস্য উদঘাটন ও বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে আরএমপির সাইবার ক্রাইম ইউনিট ইতোমধ্যে মহানগরবাসীর আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। তথ্যপ্রযুক্তির দ্রুত বিকাশের এ যুগে ভবিষ্যতের কথা মাথায় রেখে সাইবার ক্রাইম ইউনিটের সদস্যদের দক্ষতা আরও বৃদ্ধি করতেই মূলত এ ধরনের কোর্সের আয়োজন করা হয়েছে।

পুলিশ কমিশনার তার বক্তব্যে প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে গুরুত্বের সঙ্গে প্রশিক্ষণ গ্রহণের জন্য প্রশিক্ষণার্থীদের দিকনির্দেশনা দেন। এ সময় তিনি আরএমপির সাইবার ক্রাইম ইউনিটকে এ ধরনের প্রশিক্ষণ দেওয়ার জন্য ঢাকায় থাকা আমেরিকান দূতাবাসের প্রশিক্ষকদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে US Department of State Anti-Terrorism Assistance (ATA) এর প্রশিক্ষক, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মজিদ আলী, উপ-পুলিশ কমিশনার (সদর) রশীদুল হাসান ও ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাসহ আরএমপির সাইবার ক্রাইম ইউনিটের সদস্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ