রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
Homeরাজশাহী প্রতিদিনএখনও বই পায়নি রাজশাহীর কিছু স্কুলের শিক্ষার্থীরা

এখনও বই পায়নি রাজশাহীর কিছু স্কুলের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক:


জানুয়ারি শেষ; ফেব্রুয়ারিতেও বই পৌঁছায়নি রাজশাহীর কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে। এমন অবস্থায় শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। তবে বই সংশ্লিষ্টরা বলছেন- রাজশাহীতে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বই আসতে বাকি ছিল। তবে সেই বইও চলে এসেছে। করোনার ছুটির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছানো সম্ভব হয়নি। এবার শিক্ষাপ্রতিষ্ঠান খুললে শিক্ষার্থীরা বই পেয়ে যাবে।

জানা গেছে, শিক্ষার্থীদের মধ্যে নতুন পাঠ্যপুস্তক বিতরণ শুরু হয় ২০২২ সালের পহেলা জানুয়ারি। এবছর উৎসব না হলেও বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে এসে নতুন বই নিয়েছে। নতুন বই নেওয়া শিক্ষার্থীদের মধ্যে আবেগ সৃষ্টি করেছে। তবে ষষ্ঠ থেকে নবম শ্রেণির মধ্যে সবচেয়ে কম বই আসে অষ্টম শ্রেণির। সেই কারণে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা তেমন বই পায়নি এবছর।

রাজশাহীর মসজিদ মিশন অ্যাকাডেমির এক শিক্ষার্থীর অভিভাবক মি. শান্ত জানান, ‘সন্তান এই শিক্ষাপ্রতিষ্ঠানে অষ্টম শ্রেণিতে পড়া-শোনা করে। তবে সে এখন পর্যন্ত অষ্টম শ্রেণির সব বই পায়নি। ছোট মানুষ তাই; অনেক সময় মন খারাপ করে। এছাড়া যে বইগুলো পেয়েছে সেগুলো পড়া-শোনা করে। তিনি আরো বলেন, তাকে বলেছি; যে সব বইগুলো আছে, সেগুলো পড়ো। করোনার ছুটি শেষে, স্কুলে গেলে নতুন বই পাবা ‘

খোঁজ নিয়ে জানা গেছে- শুধু মসজিদ মিশন অ্যাকাডেমি নয়, বিনোদপুরের বিসিএসআইআর ল্যাবরেটরী হাই স্কুলে কিছু বই আসতে বাকি আছে বলে জানিয়েছেন একজন শিক্ষক। তিনি বলেন, ‘বই সম্ভবত চলে এসেছে; করোনার ছুটির পরে শিক্ষার্থীরা আসলে বই পেয়ে যাবে।’

এদিকে, অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের প্রধান শিক্ষক মি. সাইফুল হক জানান, কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যেও তার শিক্ষাপ্রতিষ্ঠানে বইয়ের গোডাউন। সব বই এসেছে তার প্রতিষ্ঠানেও। প্রতিদিন শিক্ষার্থীরা আসছে; তাদের বই দেওয়া হচ্ছে। বর্তমানে করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ছুটি শেষ হলে শিক্ষার্থীরা আসলে সব বই পাবে।

এবিষয়ে রাজশাহী জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মি. নাসির উদ্দিন জানান, বই এসেছে। করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুললে শিক্ষার্থীরা আসলে বই পেয়ে যাবে।

সর্বশেষ সংবাদ

No posts to display