শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
Homeআন্তর্জাতিকব্রাজিলে ভূমিধসে নিহত বেড়ে ৯৪, নিখোঁজ ৩৫

ব্রাজিলে ভূমিধসে নিহত বেড়ে ৯৪, নিখোঁজ ৩৫

গ্রীনসিটি ডেস্ক:


টানা বর্ষণ ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৯৪ জনে পৌঁছেছে। দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের পেট্রোপলিস শহরে এমন প্রাণহানির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বিবিসি এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দুর্যোগে শহরটিতে অনেকে নিখোঁজ হয়েছেন। তাদের উদ্ধারে তৎপরতা চালিয়ে যাচ্ছে উদ্ধারকর্মীরা। এর আগে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) এই পর্যটন শহরে তিন ঘণ্টায় প্রায় এক মাসের সমপরিমাণ বৃষ্টিপাত হয়। এতে সড়কগুলো পরিণত হয় নদীতে। রাস্তায় থাকা গাড়িগুলো পানিতে ভাসতে দেখা যায়। বিধ্বস্ত হয় ঘরবাড়ি।

এমন পরিস্থিতিতে শহরের মেয়র জরুরি অবস্থা ঘোষণা করেছেন। ক্ষতিগ্রস্তদের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

ব্রাজিলের সিভিল ডিফেন্স সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে জানিয়েছে, এখন পর্যন্ত ২৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে, প্রাণহানি হয়েছে ৯৪ জনের। নিখোঁজদের তালিকায় ৩৫ জনের নাম নিবন্ধন করা হয়েছে। প্রায় ৩০০ মানুষকে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে।

অপরদিকে কাদা এবং ধসে যাওয়া ঘরবাড়ির নিচ থেকে আটকে পড়াদের উদ্ধার করতে গিয়ে হিমশিম খাচ্ছেন উদ্ধারকর্মীরা। আটকের পড়াদের অনেকেই দারিদ্র্যপীড়িত বস্তির বাসিন্দা।

গত তিন মাসের মধ্যে ব্রাজিলে ধারাবাহিক প্রাণঘাতী ঝড়-বৃষ্টির সর্বশেষ ঘটনা এটি। জলবায়ু পরিবর্তনই এজন্য দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ২০১১ সালে পেট্রোপলিস ও কাছের শহরগুলোতে ভূমিধসে ৯০০–এরও বেশি মানুষের প্রাণহানি হয়।

পেট্রোপলিস একসময় দেশটির ক্ষমতাধর ব্যক্তিদের গ্রীষ্মকালীন বাসস্থান ছিল।- সূত্র: বাংলানিউজ

সর্বশেষ সংবাদ