রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
Homeরাজশাহী প্রতিদিনরাজশাহীতে বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলা ২৫ ফেব্রুয়ারি

রাজশাহীতে বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলা ২৫ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা আগামি ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু। চারদিন ব্যাপি এই মিলন মেলায় প্রতিবেশ দেশ ভারত থেকে অতিথিরা অংশগ্রহণ করবে এই অনুষ্ঠানে। অনুষ্ঠানে আরো থাকবে বাংলাদেশ সরকারের কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্যবৃন্দ ও রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, বুদ্ধিজীবী, সরকারি কর্মকর্তাবৃন্দ।

আজ বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজশাহী সিটি করপোরেশনের নগর ভবনের সম্মেলন কক্ষে এনিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন।

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়- বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবর্ষ ও বাংলাদেশ ভারত মৈত্রী ৫০ বছর পূর্তিতে ফ্রেন্ডস অব বাংলাদেশ’র উদ্যোগে এবং রাসিক’র তত্ত্ববধানে আগামি ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলা-২০২২ অনুষ্ঠিত হবে। এই সাংস্কৃতিক মেলায় ভারতের পশ্চিমবঙ্গ, বিহার ও ত্রিপুরা থেকে প্রাদেশিক মন্ত্রীগণ অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক বক্তিবর্গ ছাড়াও বাংলাদেশ সরকারের কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্যবৃন্দ ও রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অংশগ্রহণ করবেন।

ভারত ও বাংলাদেশ জনগণের সম্প্রীতির সম্পর্ক ঐতিহাসিক। সেই সম্পর্ক ভৌগোলিক, রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক যোগাযোগ সকল ক্ষেত্রে অনন্য উচ্চতায় উঠিয়ে আনার প্রয়াস একটি ধারাবাহিক প্রক্রিয়ার মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে। যদিও উপমহাদেশের রাজনীতিতে নানা রকম মিশ্র প্রতিক্রিয়া আছে। চায়ের আড্ডায়, খোশ গল্পে নানা রকম বিদ্বেষ ও বিভ্রান্তির চর্চায় কখনো কখনো দুই একটি অনাকাঙ্খিত ঘটনা উভয় দেশেই ঘটে তথাপি গণতান্ত্রিকচর্চায়, বাংলাদেশ-ভারতের জনগণ অসাম্প্রদায়িক উদার ও মানবতাবাদী বলেই ইতিহাসের পথরেখা অভিন্ন ধারায় বহমান। তাই নানা ধরনের গুজব ও বিভ্রান্তি সৃষ্টিকারীরা কখনোই জনগণের কাছে সমাদৃত হতে পারে না। আমাদের সম্পর্ক অনেক অগ্নি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। আপনারা জানেন, দক্ষিণ এশিয়ার দুই দেশের এই ভাতৃপ্রতীম সম্পর্ক অচ্ছেদ্য ও অটুট আছে।

ইতোমধ্যে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষমাত্রায় বাংলাদেশের উন্নয়নে অন্যান্য দেশের মতো ভারত আমাদের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ইতোমধ্যে নৌ-ট্রানজিট, রেল ও সড়ক পথে ট্রানজিট, ফেনী নদীর ওপর বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু রামপাল বিদ্যুৎ কেন্দ্র, কলকাতা-ঢাকা মৈত্রী ট্রেন ও ঢাকা-শিলিগুড়ি ট্রেন যোগাযোগ অন্যান্য কানেক্টিভিটিতে ভারত আমাদের উত্তম বন্ধুদেশ। আপনারা লক্ষ করেছেন মহামারী করোনা প্রাক্কালে সেরাম ইনস্টিটিউট কর্তৃক ভ্যাকসিন সরবারহসহ অন্যান্য সামাজিক সম্পর্ক মজবুত ভিত্তি পেতে চলেছে।

দ্বিপাক্ষিক এই সম্পর্কের মধ্যে জনগণের সঙ্গে জনগণের সবচেয়ে গভীর আন্তঃসম্পর্ক স্থাপন হয় সাংস্কৃতিক ভাব বিনিময়ের
মাধ্যমে। ফ্রেন্ডস অব বাংলাদেশ এই লক্ষ্য নিয়ে ইতিপূর্বে বাংলাদেশ-ভারতের মধ্যে সাংস্কৃতিক মিলনমেলার উদ্যোগ নেয়। এরই ধারাবাহিকতায় এ বছর রাজশাহীতে ৫ম বারের মতো অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক মিলনমেলা।

কর্মসূচির মধ্যে থাকছে- ২৫ ফেব্রুয়ারি। ভারতীয় অতিথিবৃন্দের আগমন। এর মধ্যে একটি দল চাঁপাইনবাবগঞ্জের সোনা মসজিদ, মহদীপুর সীমান্ত পথে বাংলাদেশে প্রবেশ করবেন। আরেকটি দল হযরত শাহ মখদুম (রহ.) বিমানবন্দর হয়ে শহরে আসবেন। পরের দিন ২৬ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় সিএএবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন। সকাল ১০ টায় জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সমাধিত শ্রদ্ধা নিবেদন। সকাল সাড়ে ১১টায় নাগরিক সংবর্ধনা প্রদান অনুষ্ঠান হবে নগর ভবনের গ্রীন প্লাজায়। এছাড়া বিকাল সাড়ে ৪টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভা শেষে উভয় দেশের খ্যাতিমান শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হবে রাজশাহী কলেজ মাঠে।

২৭ ফেব্রুয়ারি বরেন্দ্র রিসার্চ মিউজিয়াম ও পুঠিয়া রাজবাড়ি পরিদর্শন শেষে নাটোর গমন, নাটোর উত্তরা গণভবনে দিনব্যাপী অনুষ্ঠানে অংশগ্রহণ। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান (জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে) রাজশাহী কলেজ মাঠে। এছাড়া ২৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) পরিদর্শন, তাহেরপুরে দুর্গামন্দির পরিদর্শন, বাঘা শাহী মসজিদ ও দরগা পরিদর্শন। বিকেলে রাজশাহীতে ফিরে চা। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান (জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্নাহণে) রাজশাহী কলেজ মাঠে। এছাড়া বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলা ২০২২ উপলক্ষে রাজশাহী চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সমিতির সহযোগিতায় ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত রাজশাহী কলেজ মাঠে মেলা অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- ফ্রেন্ডস অব বাংলাদেশ’র পরিচালক সাবেক সাংসদ আবুদল ওয়াদুদ দাদা, কবি আরিফুল হক কুমার, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি নওশের আলী, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, রাজশাহী সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু।

সর্বশেষ সংবাদ

No posts to display