শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩
Homeআন্তর্জাতিকপাকিস্তান সীমান্ত দিয়ে আফগানিস্তানে গম সহায়তা দিল ভারত

পাকিস্তান সীমান্ত দিয়ে আফগানিস্তানে গম সহায়তা দিল ভারত

গ্রীনসিটি ডেস্ক:

পাকিস্তান তাদের ভূখণ্ড দিয়ে পরিবহনের বিশেষ অনুমতি দেওয়ায় সংকটকবলিত আফগানিস্তানে আড়াই হাজার টন গম পাঠিয়েছে ভারত। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস ও এপি নিউজের।

বুধবার ভারতের কর্মকর্তারা জানান, আফগানিস্তানে মানবিক সাহায্য পাঠাতে জাতিসংঘের আহ্বানে সাড়া দিয়ে ভারত ৫ হাজার টন গম উপহার দেওয়ার সিদ্ধান্ত নেয়। এর অংশ হিসেবে প্রথম চালানের আড়াই হাজার টন গমবাহী ৫০টি ট্রাক মঙ্গলবার পাকিস্তান সীমান্তবর্তী অমৃতসর থেকে রওনা দেয়।

পাকিস্তানের সঙ্গে চুক্তি তাদের ভূখণ্ড দিয়ে পরিবহনের বিশেষ অনুমতি দেওয়ার পর ৫০টি ট্রাকে এই গম পাঠানো হয়। এসব গমবাহী ট্রাক পাকিস্তান হয়ে আফগানিস্তানে পৌঁছাতে ৩ তিন সময় লাগবে বলে খবরে জানানো হয়।

ভারতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজায় এক টুইট বার্তায় বলেছেন, এটি আফগানিস্তানের এ কঠিন সময়ে বিভিন্ন দেশের পাঠানো বৃহত্তম খাদ্য ত্রাণগুলোর একটি।

গত বছর তালেবান আফগানিস্তানের দখল নেওয়ার পর পশ্চিমা দেশগুলো ত্রাণের পরিমাণ উল্লেখযোগ্য কমিয়ে দিয়েছে। দেশটির বেশিরভাগ মানুষ মানবিক সংকটে পড়েছেন এবং সহযোগিতা প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ।

ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান জানিয়েছে, বিশেষ পরিস্থিতির খাতিরে তারা তাদের ভূখণ্ড দিয়ে পরিবহনের অনুমতি দিয়েছে। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বিশেষ অধিকার বাতিলের পর ২০১৯ সালে নয়াদিল্লির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে ইসলামাবাদ।

যুগান্তর

সর্বশেষ সংবাদ