রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্র না রাশিয়া- কার পক্ষে যাবে জানাল ইসরাইল

যুক্তরাষ্ট্র না রাশিয়া- কার পক্ষে যাবে জানাল ইসরাইল

গ্রীনসিটি ডেস্ক:

ইউক্রেন ইস্যু নিয়ে মধ্যপ্রাচ্যের ইহুদি দেশ ইসরাইল কার পক্ষে যাবে, যুক্তরাষ্ট্র না-কি রাশিয়া? এ প্রশ্ন এখন অনেকের। কারণ যুক্তরাষ্ট্র ও রাশিয়া দুই দেশের সঙ্গেই ভালো সম্পর্ক বজায় রেখে চলে ইসরাইল।

তবে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বদলে যুক্তরাষ্ট্রের পক্ষেই থাকবে ইসরাইল। দেশটির বেশ কয়েকজন মন্ত্রী সরাসরিই এমন ইঙ্গিত দিয়েছেন।

ইসরাইলের প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান ১০৩ এফএম রেডিওকে বলেছিলেন, যুক্তরাষ্ট্র যদি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয় তাহলে ইসরাইলও বেকায়দায় পড়ে যাবে।  কিন্তু আমাদের যদি কোনো পক্ষকে বেছে নিতে হয় তাহলে আমরা যুক্তরাষ্ট্রের পক্ষেই যাব।

ইসরাইলের যোগাযোগমন্ত্রী মেরেভ মিখাইলি সোমবার একই রেডিও স্টেশনকে বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরাইলের যে বিশেষ সম্পর্ক আছে এ নিয়ে কোনো প্রশ্ন নেই।  আমরা স্থিতিশীলতা আনতে চেষ্টা চালাচ্ছি।  যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের যে সম্পর্ক সে সম্পর্ক রাশিয়ার সঙ্গে নেই।

ইসরাইলের অভিবাসীমন্ত্রী  নাখমান সাই চ্যানেল টুয়েলভে বলেন, আমাদের মন হলো যুক্তরাষ্ট্রের দিকে।

তিনি আরও জানিয়েছেন, তারা চাইছেন কোনো রক্তপাত ছাড়া যেন চলমান সমস্যা দূর হয়ে যায়।

এদিকে ইসরাইলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক বেশ গভীর। তবে তারা রাশিয়ার সঙ্গেও সুসম্পর্ক বজায় রেখে চলে। ফলে রাশিয়া-ইউক্রেন ও যুক্তরাষ্ট্রের ত্রিমুখী দ্বন্দ্বের কারণে তারা কিছুটা বেকায়দায় আছে।

তবে যতকিছুই হোক না কেন ইসরাইল কখনো যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যাবে না।

সূত্র: মিডল ইষ্ট আই, যুগান্তর

সর্বশেষ সংবাদ

No posts to display