রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
Homeআন্তর্জাতিকইউক্রেনের বিরুদ্ধে এবার যুদ্ধে নামছে বেলারুশ!

ইউক্রেনের বিরুদ্ধে এবার যুদ্ধে নামছে বেলারুশ!

গ্রীনসিটি ডেস্ক:


রাশিয়ার সঙ্গে ইউক্রেনের পাঁচ দিন ধরে চলা যুদ্ধে এবার নিজস্ব সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বেলারুশ। যুদ্ধে রুশ সৈন্যদের সহায়তা করতেই তাদের পাঠানোর প্রস্তুতি চলছে বলে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে আগ্রাসন শুরুর পর বেলারুশ দিয়েই দেশটিতে সেনা পাঠায় রাশিয়া। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, বেলারুশ সেনা মোতায়েনের জন্য প্রস্তুতি নিচ্ছে, যা সোমবার (২৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হতে পারে। বিষয়টি বিবিসি নিশ্চিত করতে হোয়াইট হাউস এবং পেন্টাগনকে ইমেইল করেছে।

কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট একাধিক সূত্রের বরাত দিয়ে বলেছে, বেলারুশের প্যারাট্রুপারদের মোতায়েন করা হতে পারে।

রাশিয়ার দীর্ঘদিনের মিত্র বেলারুশের উত্তরে ইউক্রেনের সীমান্ত রয়েছে।  দেশটির স্বৈরাচারী সরকার রোববার তার অ-পারমাণবিক অবস্থা পরিত্যাগ করার জন্য ভোট দিয়েছে। এতে করে রাশিয়ার জন্য সেখানে পারমাণবিক অস্ত্র স্থাপনের পথ সুগম হলো।

যদিও রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো তাকে একটি ফোন কলে প্রতিশ্রুতি দিয়েছেন যে, বেলারুশের সেনাদের ইউক্রেনে পাঠানো হবে না।

যুদ্ধে ৪৩০০ রুশ সেনা নিহতের দাবি 
রাশিয়ার সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। এই যুদ্ধে রুশ ক্ষয়ক্ষতির একটি তালিকা রোববার প্রকাশ করেছেন ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়া। এক ফেসবুক পোস্টে তিনি দাবি করেন, এই যুদ্ধে এখন পর্যন্ত ৪ হাজার ৩০০ জন রুশ সেনা নিহত হয়েছেন।

তবে বিবিসি এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি। রাশিয়াও এখন পর্যন্ত হতাহতের কোনো সংখ্যা প্রকাশ করেনি।

ইউক্রেনের মন্ত্রীর দেওয়া তালিকায় ২৭টি বিমান, ২৬টি হেলিকপ্টার, ১৪৬টি ট্যাংক, ৭০৬টি সাঁজোয়া যান, ৪৯টি কামান, ১টি বুক এয়ার ডিফেন্স সিস্টেম, ৪টি গ্র্যাড রকেট লঞ্চ সিস্টেম, ৩০টি যানবাহন, ৬০টি ট্যাঙ্কার, ২টি ড্রোন ও ২টি নৌকা ধ্বংসের কথা বলা হয়।

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি ভোরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর ঘোষণা দেন। এর কয়েক মিনিট পরই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু হয়। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।- সূত্র:  বাংলানিউজ

সর্বশেষ সংবাদ

No posts to display