শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩
Homeআন্তর্জাতিকইউক্রেন যুদ্ধে ‘শতাব্দীর বড় শরণার্থী সংকট’ তৈরি হচ্ছে

ইউক্রেন যুদ্ধে ‘শতাব্দীর বড় শরণার্থী সংকট’ তৈরি হচ্ছে

গ্রীনসিটি ডেস্ক:

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর বৃহস্পতিবার (৩ মার্চ) যুদ্ধ গড়িয়েছে অষ্টম দিনে। যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত দেশটি ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে ১০ লাখের বেশি মানুষ।

এক সপ্তাহেরও কম সময়ে এত বেশি মানুষ ইউক্রেন ছেড়েছে যে, ‘শতাব্দীর বড় শরণার্থী সংকট’ তৈরি হতে যাচ্ছে। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, আশঙ্কাজনকভাবে মানুষ দেশটি ছেড়ে পাশের দেশগুলোতে চলে যাচ্ছে।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে বোমাবর্ষণ অব্যাহত রেখেছে রুশ বাহিনী। সেই বোমা থেকে বাঁচতে মানুষ ট্রেন স্টেশনে ভিড় করছে। কিন্তু তারা জানে না যে, কোথায় যাচ্ছে। এ ছাড়া দেশটির দুটি কৌশলগত সমুদ্রবন্দর অবরোধ করে রেখেছে রুশ বাহিনী।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শীর্ষ উপদেষ্টা ওলেকি আরেস্তোভিচের মতে, খারকিভের ওপর দিয়ে যাওয়ার সময় বেশ কয়েকটি রুশ বিমান ভূপাতিত করা হয়েছে।

জাতিসংঘের শরণার্থীবিষয় সংস্থা মার্কিন সংবাদ সংস্থা এপিকে জানায়, এক সপ্তাহেরও কম সময়ে ইউক্রেনের মোট জনসংখ্যার ২ শতাংশের বেশি মানুষ দেশ ছাড়তে বাধ্য হয়েছে। খারকিভ শহর থেকে বেশি মানুষ পালিয়েছে পাশের দেশগুলোতে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার মুখপাত্র জুং-আহ গেদিনী-উইলিয়ামস বলেন, জাতীয় কর্তৃপক্ষের সংগৃহীত পরিসংখ্যানের ভিত্তিতে মধ্য ইউরোপে শরণার্থীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। এই সংখ্যা দ্রুত বাড়ছে।

সংস্থাটির আরেক মুখপাত্র শাবিয়া মান্টু বলেন, ‘এই হারে’ ইউক্রেন ছেড়ে পালানোর ঘটনা ‘শতাব্দীর সবচেয়ে বড় শরণার্থী সংকট’ তৈরি করতে পারে।

বাংলানিউজ

সর্বশেষ সংবাদ