শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
Homeশিক্ষারুয়েটে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

রুয়েটে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

প্রথম বর্ষের নবীণ শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ক্যাম্পাস। বৃহস্পতিবার (০৩ মার্চ) প্রিয় ক্যাম্পাসে প্রথম দিনের ঘোরাঘুরি ও ওরিয়েন্টেশন ক্লাসে উপস্থিত হতে পেরে নবীণদের অনেকেই আনন্দে আবেগাপ্লুত হয়ে পড়েন। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিশ^বিদ্যালয়টির প্রথম বর্ষ অর্থাৎ  ২০২০-২০২১ শিক্ষাবর্ষের (২০২০ সিরিজ) শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

রুয়েট ক্যাম্পাস সূত্রে জানা গেছে- প্রথমে তড়িৎ ও কম্পিউটার কৌশল (ত ও ক অনুষদ) অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষার্থীদের নিয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। পরে যন্ত্রকৌশল অনুষদভূক্ত বিভাগসমূহের শিক্ষার্থীদের ওরিয়েন্টশন হয়। এছাড়া বিকেলে অনুষ্ঠিত হয় পুরকৌশল অনুষদভুক্ত বিভাগসমূহের ওরিয়েন্টেশন।

প্রতিটি ওরিয়েন্টশনে প্রধান অতিথির বক্তব্য দেন- বিশ^বিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম  সেখ। সভায় সভাপতিত্ব করেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল। ওরিয়েন্টশন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন ত ও ক অনুষদের ডীন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম মন্ডল, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. নিয়ামুল বারী, ফলিত বিজ্ঞান ও মানবিক অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সাজ্জাদ  হোসেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সেলিম হোসেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন- লোকাল অ্যাডমিশন কমিটির (শিক্ষাবর্ষ ২০২০-২০২১) সভাপতি অধ্যাপক ড. এন.এইচ.এম কামরুজ্জামান সরকার।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে অন্যদের মধ্যে রুয়েটের গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. ফারুক হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক অধ্যাপক ড. মিয়া মো. জগলুল সাদত, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক অধ্যাপক ড. মো. আলী হোসেন, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মো. মামুনুর রশিদ ও আবু সাঈদসহ বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় প্রধান এবং বিভিন্ন বিভাগের বিশিষ্ট শিক্ষকবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রথম বর্ষের তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের শিক্ষার্থী তাসনুভা তাবাস্সুম তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ‘বিশ^বিদ্যালয় জীবনে ক্যাম্পাসে প্রথম দিনের পদচারণা এমন এক আনন্দঘন অনুভূতি যা কাউকেই বুঝানো সম্ভব নয়। শুধু এতটুকুই বলতে চাই, অনেক বেশি ভালো লাগছে। শুধু তাসনুভাই নয়; এমন অনেকেই তাদের প্রথম দিনের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে আনন্দে আবেগাপ্লুত হয়ে পড়েন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক  ড. মো. সেলিম হোসেন বলেন, ‘আগামী শনিবার (০৫ মার্চ) থেকে নির্ধারিত রুটিন অনুযায়ী প্রথম বর্ষের প্রতিটি বিভাগের ক্লাস শুরু হবে। রুয়েট শিক্ষার্থীদের নিজ দায়িত্বে রুটিন জেনে নিয়ে ক্লাসে উপস্থিত হতে হবে। কোনো শিক্ষার্থী ১০ শিক্ষা দিবস অর্থাৎ ০২ (দুই) সপ্তাহ ক্লাসে অনুপস্থিত থাকলে তার ছাত্রত্ব বাতিল হয়ে যাবে।’

সর্বশেষ সংবাদ