শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
Homeঅর্থনীতি৫৯৯ কোটিতে লাখ টন সার কিনছে সরকার

৫৯৯ কোটিতে লাখ টন সার কিনছে সরকার

গ্রীনসিটি ডেস্ক:

রাশিয়া, মরক্কো ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে এক লাখ টন সার কিনছে সরকার। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৫৯৯ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার টাকা।

বৃহস্পতিবার (৩ মার্চ) ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত তিনটি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে পানিসম্পদ মন্ত্রণালয়ের দুটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দুটি, খাদ্য মন্ত্রণালয়ের দুটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দুটি, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি এবং কৃষি মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। এছাড়া টেবিলে একটি প্রস্তাব উত্থাপন করা হয়। ক্রয় কমিটির অনুমোদিত ১২টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৭৩৭ কোটি ৪ লাখ ১৩ হাজার টাকা।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান সাংবাদিকদের জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন ‘প্রডিন্টরগ’ রাশিয়া থেকে তৃতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার ১৫০ কোটি ২১ লাখ ২৩ হাজার ২২০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, টেবিলে একটি প্রস্তাব উত্থাপিত হয়েছে। সেটা হলো- রাষ্ট্রীয় পর্যায়ে কৃষি মন্ত্রণালয়ের আওতায় মরক্কো থেকে ৪০ হাজার টন ডিএমপি সার কেনার প্রস্তাব অনুমোদন। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৩০৪ কোটি ৬১ লাখ ৭০ হাজার টাকা।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার বাংলাদেশের কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে ১৪৪ কোটি ৫৬ লাখ ৪০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলানিউজ

সর্বশেষ সংবাদ