বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩
Homeআন্তর্জাতিকরাশিয়ার জ্বালানি তেল বর্জনের আহবান জেলেনস্কির

রাশিয়ার জ্বালানি তেল বর্জনের আহবান জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের আহবান জানিয়েছেন। একই সঙ্গে তিনি রাশিয়ার জ্বালানি তেল ও তেলজাতীয় পণ্য বর্জন করারও আহ্বান জানিয়েছেন।

বিবিসির খবরে বলা হয়, স্থানীয় সময় সোমবার নিয়মিত এক সংবাদ ব্রিফিংয়ে জেলেনস্কি বলেন, ‘চলমান হামলা থেকে এটাই বোঝা যায়, ইউক্রেনের বিরুদ্ধে নিজেদের পরিকল্পনা থেকে এতটুকু সরেনি রাশিয়া। আমাদের নিষেধাজ্ঞার নতুন একটি প্যাকেজের প্রয়োজন। ’

এ সময় ইউক্রেনের প্রেসিডেন্ট রাশিয়ার রফতানি পণ্যগুলো বর্জনের আহবান জানান। বিশেষ করে দেশটি থেকে জ্বালানি তেল ও তেলজাতীয় পণ্য আমদানি বন্ধের কথা উল্লেখ করেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর বিশ্বজুড়ে দেখা দিয়েছে জ্বালানি তেলের সংকট। রাশিয়া থেকে যুক্তরাষ্ট তেল আমদানি বন্ধের পথে হাঁটছে। যুক্তরাষ্ট্রের আমদানির ১০ শতাংশ অপরিশোধিত জ্বালানি তেল ও পেট্রোলিয়ামজাতীয় পণ্যই আসে রাশিয়া থেকে।

এই পরিস্থিতিতে তেলের জন্য ভেনেজুয়েলার সঙ্গে আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। পাশাপাশি তেলের জন্য সৌদি আরবের দ্বারস্থ হতে যাচ্ছে দেশটি। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম অ্যাক্সিওসের খবরে বলা হয়, সৌদি আরবকে তেলের উৎপাদন বাড়ানোর অনুরোধ করবে দেশটি।- বাংলানিউজ

সর্বশেষ সংবাদ

No posts to display