শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
Homeপরিবেশ ও জীববৈচিত্র্যমৃত জেলিফিশে সয়লাব কুয়াকাটা সৈকত, উদাসীন কর্তৃপক্ষ

মৃত জেলিফিশে সয়লাব কুয়াকাটা সৈকত, উদাসীন কর্তৃপক্ষ

গ্রীনসিটি ডেস্ক:

জেলিফিশ এক ধরনের অমেরুদণ্ডী প্রাণী। পৃথিবীর সব মহাসাগরে জেলফিশ দেখাতে পাওয়া যায়।

এ প্রজাতিটি উত্তর ইউরোপের পূর্ব আটলান্টিক উপকূল এবং নিউ ইংল্যান্ড এবং পূর্ব কানাডার উত্তর আমেরিকার পশ্চিম আটলান্টিক উপকূলের সঙ্গে পাওয়া যায়। সাধারণভাবে এটি উপকূলীয় প্রজাতির প্রাণী এবং এগুলো প্রাচীর এবং আশ্রয় অঞ্চলে পাওয়া যায়।

বাংলাদেশের দক্ষিণ বঙ্গোপসাগর এলাকা থেকে দিন দিন কুয়াকাটা সমুদ্রসৈকতে এবার ভেসে আসছে বিভিন্ন প্রজাতির হাজার হাজার জেলিফিশ। মৃত্যু জেলিফিশে সয়লাব হয়ে আছে সমুদ্রসৈকত।

জেলিফিশগুলো কোনটা দেখতে চাঁদের মতো আবার কোনটা দেখতে অক্টোপাসের মতো।  শুক্রবার (৪ মার্চ) সন্ধ্যায় সৈকতরে গঙ্গামতি পয়েন্টে এসব জেলিফিশ ভেসে আসতে দেখেন স্থানীয়রা। পরে সৈকতের বালুতে আটকে পড়ে জেলিফিশের মৃত্যু হচ্ছে বলে দাবি স্থানীয়দের।

কুয়াকাটা সৈকতে মৃত জেলিফিসের ছড়াছড়ি

তবে, এখন এসব জেলিফিশ পচে সৈকতে দুর্গন্ধ ছড়াচ্ছে। তাই জেলিফিশের মৃত্যুর রহস্য উন্মোচন ও সৈকত থেকে অপসারণের দাবি জানিয়েছেন পর্যটকরা।  এর আগে, বেশ কয়েকবার সৈকতে শত শত মৃত জেলিফিশ ভেসে আসে।

কলাপাড়া উপজেলো সিনিয়র মৎস্য কর্তকর্তা অপু সাহা জানান, মেরুদণ্ডহীন এসব প্রাণী স্রোতের উল্টো চলতে পারে না। তবে, এসব জেলিফিশ কী কারণে ভেসে আসছে সেটা নিশ্চিত করতে পারেননি তিনি।

দ্রুত জেলিফিশের মৃত্যুর কারণ উদঘাটন করে জীববৈচিত্র্য রক্ষায় কার্যকর উদ্যোগ নেওয়ার দাবি জানান পরিবেশ, জলবায়ু ও জীববৈচিত্র্যের সঙ্গে সংশ্লিষ্টরা।

বাংলানিউজ

সর্বশেষ সংবাদ