রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
Homeরাজশাহী প্রতিদিনচাঁপাইনবাবগঞ্জ১৫ বছরের নিচে বাল্য বিয়ের ক্ষেত্রে চাঁপাইনবাবগঞ্জে দেশের সর্বোচ্চ

১৫ বছরের নিচে বাল্য বিয়ের ক্ষেত্রে চাঁপাইনবাবগঞ্জে দেশের সর্বোচ্চ

নিজস্ব প্রতিবেদক:

শিশু বিবাহ প্রতিরোধে নেটওয়ার্ক সদস্যদের দক্ষতাবৃদ্ধির লক্ষ্যে দিনব্যাপী এক ওরিন্টেশন অনুষ্ঠিত হয়। আজ বুধবার (মার্চ) সকাল সাড়ে ১০টায় এসিডি সভা কক্ষে ইউনিসেফের সহযোগিতায় এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে।

ওরিয়েন্টশন কর্মসূচির শুরুতে অংশগ্রহণকারীদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন নেটওয়ার্ক সভাপতি বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক ফয়জুল্লাহ চৌধুরী। ওরিয়েন্টশন কর্মসূচির সূচনা পর্বে শুভেচ্ছা বক্তব্য এবং প্রকল্প কার্যক্রম ও ধারণা প্রদান করেন এসিডির প্রোগ্রাম ম্যানেজার মো. মনিরুল ইসলাম।

ওরিয়েন্টশনে দলীয় আলোচনার মাধ্যমে শিশু বিবাহের কারণ এবং এর ফলে সৃষ্ট ফলাফল তা তুলে ধরা হয়। পাশাপাশি শিশুবিবাহ নিরোধ আইন ২০১৭ নিয়ে সামগ্রিক দিক তুলে ধরা হয়। অংশগ্রহণকারীরা মনে করেন আচরণ ও দৃষ্টিভঙ্গির পরির্বতনের মাধ্যমে শিশু বিবাহ প্রতিরোধ করা সম্ভব, তাই শিশু বিবাহের কূফল এলাকার জনগণের সামনে তুলে ধরতে হবে।

আয়োজক প্রতিষ্ঠান জানায়, কিশোর কিশোরীদের বিভিন্ন বিষয়ে ক্ষমতায়ন ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উন্নয়ন সাধনের লক্ষ্যে এসিডি রাজশাহী সিটি কর্পোরেশনের ৬, ১১, ১৯ ও ২৮ নং ওয়ার্ডে, মোহনপুর উপজেলার ঘাসিগ্রাম, জাহানাবাদ, রায়ঘাটি ও বাকশিমইল ইউনিয়ন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ইসলামপুর, সুন্দরপুর, বালিয়াডাঙ্গা ও গোবরাতলা ইউনিয়ন এবং শিবগঞ্জ উপজেলার বিনোদপুর, শ্যামপুর, মনাকষা ও দুর্লভভপুর ইউনিয়নে শিশু বিবাহ প্রতিরোধে কাজ করছে।

আলোচনায় উঠে আসে, শিশু বিবাহের পরিসংখ্যানে ১৫ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩৯% যা বাংলাদেশে ১ম এবং রাজশাহী জেলায় ২৮% যা বাংলাদেশে ৪র্থ। অপরদিকে ১৮ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৭৩% এবং রাজশাহী জেলায় ৭০%।

সর্বশেষ সংবাদ

No posts to display