শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩
Homeরাজশাহী প্রতিদিনকাল থেকে রাজশাহীতে ‘ফ্যামিলি কার্ডে’ পণ্য বিক্রি করবে টিসিবি

কাল থেকে রাজশাহীতে ‘ফ্যামিলি কার্ডে’ পণ্য বিক্রি করবে টিসিবি

নিজস্ব প্রতিবেদক:

আগামিকাল (রোববার) (২০ মার্চ) থেকে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) দেওয়া শুরু হবে। তবে এবার আগের মতো যে কেউ লাইনে দাঁড়িয়ে কিনতে পারবেন না পণ্য। পণ্য নিতে ফ্যামিলি কার্ডের ব্যবস্থা করা হয়েছে। এনিয়ে শনিবার (১৯ মার্চ) দুপুর ১২ টায় রাজশাহী জেলা প্রসাশকের কার্যলয়ে সার্বিক প্রস্তুতি বিষয়ে জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা প্রসাশক মো: আব্দুল জলিল।

তিনি বলেন, ২০ থেকে ২৯ মার্চ পর্যন্ত রাজশাহী জেলা ও সিটি কর্পোরেশন এলাকা মিলে মোট দুই লাখ মানুষের কাছে ফ্যামিলি কার্ডের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে দুই লিটার ভোজ্যতেল, দুই কেজি চিনি, দুই কেজি মসুর ডালের প্যাকেট দেওয়া হবে। আর দ্বিতীয় কিস্তির পণ্য দেওয়া হবে ৩ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত দুই কেজি করে ছোলা দেওয়া হবে।

রাজশাহী টিসিবি সূত্রে জানা গেছে- ‘প্রথম পর্যায়ে কার্ডধারীরা দুই কেজি করে চিনি, মসুরের ডাল ও সয়াবিন তেল পাবেন ভোক্তারা। দ্বিতীয় পর্যায় রমজান মাসে ছোলা যোগ হবে। এছাড়া রাজশাহী জেলায় ২৬ জন ডিলারকে এই পণ্যগুলো দেওয়া হবে। এর মধ্যে রাজশাহী মহানগরীতে ৭ জন ডিলার থাকবে। এছাড়া জেলার উপজেলা পর্যায়ে ১৯জন ডিলার টিসিবির পণ্যগুলো দেবে। যারা প্রকৃতপক্ষে টিসিবির পণ্য পাওয়ার উপযোগী তাদের তালিকা করা হয়েছে।

টিসিবির ডিলার আব্বাস আলী জানান, তাদের ভোক্তাদের পণ্য বুঝিয়ে দেওয়া হচ্ছে। আগামিকাল রোববার থেকে ভোক্তারা কার্ডের মাধ্যমে চিনি, মসুরের ডাল ও সয়াবিন তেল নিতে পারবেন।

কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) রাজশাহী জেলার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মামুন জানান, এটি একটি ভালো উদ্যোগ। ফলে জটিলতা থাকবে না। যারা প্রকৃতপক্ষে টিসিবির পণ্য পাওয়ার উপযোগী তারাই পাবেন। তার পরেও মনিটরিং দরকার।

রাজশাহী সিটি করপোরেশনের সচিব মশিউর রহমান জানান, প্রথম অবস্থায় ৩০টি ওয়ার্ডের ৫৫ হাজার পরিবার এই সুবিধা পাবেন। সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিটি ওয়ার্ডে ১ হাজার ৮৩৩টি করে কার্ড পাবে মানুষ।

টিসিবি রাজশাহীর অফিস প্রধান শাহিদুল ইসলাম জানান, ‘প্রথম ধাপে কার্ডধারীরা দুই কেজি করে চিনি, মসুরের ডাল ও সয়াবিন তেল পাবেন। দ্বিতীয় ধাপে পাবে ছোলা। এনিয়ে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

রাজশাহী জেলা প্রসাশক আব্দুল জলিল আরো জানান, টিসিবির পণ্যের যে কোন অনিয়ম ঠেকাকে কঠোরভাবে মনিটরিং করা হবে। অনুষ্ঠিত সভায় জেলা প্রসাশনের উর্ধ্বতন কর্মকর্তা ও রাসিকের কাউন্সিলরবৃন্দরা উপিস্থত ছিলেন।

সর্বশেষ সংবাদ