শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩
Homeআন্তর্জাতিকনিহত রুশ সেনাদের পচা মরদেহ পরিবেশ দূষিত করছে, ইউক্রেনীয় স্বাস্থ্যকর্মীর দাবি

নিহত রুশ সেনাদের পচা মরদেহ পরিবেশ দূষিত করছে, ইউক্রেনীয় স্বাস্থ্যকর্মীর দাবি

গ্রীনসিটি ডেস্ক:

সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে বৃহস্পতিবার ২৯তম দিনে গড়িয়েছে রুশ অভিযান। বিগত ২৮ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। বিধ্বস্ত গোটা হয়েছে গোটা ইউক্রেন। নিহত হয়েছে অনেক মানুষ। শরণার্থী হয়ে প্রতিবেশি রাষ্ট্রগুলোতে আশ্রয় নিয়েছে ৩৫ লাখের বেশি ইউক্রেনীয়।

তবে এই অভিযানে অনেক রুশ সেনাও নিহত হয়েছে বলে দাবি করা হচ্ছে। আর তাদের মরদেহ ইউক্রেনের পরিবেশ দূষিত করছে বলে দাবি করেছেন দেশটির একজন স্বাস্থ্যকর্মী। ইউনিয়ান নিউজ এজেন্সি বরাত দিয়ে এই সংবাদ জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ‘আল-জাজিরা’।

প্রতিবেদনে বলা হয়েছে, আনাতোলি কোতলিয়ারা নামের ওই স্বাস্থ্যকর্মী দাবি করেছেন- রাশিয়া অভিযানে নিহত নিজেদের সৈন্যদের অনেক মৃতদেহ তুলে নেয়নি এবং সেগুলো পঁচে পরিবেশ নষ্ট করছে।

“এদের (মৃত সেনাদের) আর প্রয়োজন নেই রাশিয়ার, এদের নিয়ে যায় না তারা, মৃতদেহগুলো এখানেই পড়ে থাকছে, যা পরিবেশের জন্য বড় হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে,” বলেন তিনি।

তিনি আরও বলেন, দশটি বিশাল রেলরোড রেফ্রিজারেটর নিহত সেনাদের মৃতদেহ সংরক্ষণের জন্য আনা হয়েছিল। কিন্তু সেগুলো অনেক দেরিতে এসেছে।

ইউক্রেনীয় ওই স্বাস্থ্যকর্মী বলেন, রাশিয়া যেসব লাশ নিয়ে যাচ্ছে সেগুলোর বেশিরভাগই প্রতিবেশী বেলারুশে পাঠাচ্ছে। তারপর সেগুলো স্বজনদের কাছে পৌঁছে দেওয়া হয়। সূত্র: আল-জাজিরা

সর্বশেষ সংবাদ