ঢাকাবৃহস্পতিবার , ২৪ মার্চ ২০২২

গণহত্যা দিবসে ১ মিনিটের জন্য অন্ধকারাচ্ছন্ন থাকবে রাজশাহী

মার্চ ২৪, ২০২২ ১০:৪৯ পূর্বাহ্ণ । ১৫৩ জন

নিজস্ব প্রতিবেদক:

আগামী শুক্রবার (২৫ মার্চ) গণহত্যা দিবস। বাঙালি জাতির ইতিহাসে এক শোকাবহ দিন। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী জেলা প্রশাসন। এদিন রাতে এক মিনিটের জন্য অন্ধকারাচ্ছন্ন (ব্লাক আউট) থাকবে রাজশাহী।

রাজশাহী জেলা প্রশাসনের বরাত দিয়ে বুধবার (২৩ মার্চ) সন্ধ্যায় রাজশাহী জেলা সিনিয়র তথ্য কর্মকর্তা ফারুক মো. আব্দুল মুনিম এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে গণহত্যা দিবস উপলক্ষে ওই দিন সকাল ১১টায় রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ শিশু একাডেমিতে গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সোয়া ৬টায় মহানগরীর সকল বধ্যভূমিতে শহিদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করা হবে। আলোচনা সভাও অনুষ্ঠিত হবে।

রাত ৯টা থেকে ৯টা এক মিনিট পর্যন্ত সরকারি ভবনসমূহে (কেপিআই ও জরুরি স্থাপনা ব্যতীত) প্রতীকী ব্ল্যাক আউট পালন করা হবে। গণযোগাযোগ অধিদপ্তর শহরের গুরুত্বপূর্ণ এলাকাসমূহে দিনভর গণহত্যার ওপর আলোক ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করবে।
এদিন ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বাদ যোহর মসজিদে বিশেষ মোনাজাত এবং নিজ নিজ সময়ে অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

রাজশাহী জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান দিনটি উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে ২৫ মার্চের গণহত্যার স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করবে।

Paris