বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২, ২০২৩
Homeখেলাধুলাআফ্রিকায় ইতিহাস গড়ে সুখবর পেলেন তাসকিন-সাকিবরা

আফ্রিকায় ইতিহাস গড়ে সুখবর পেলেন তাসকিন-সাকিবরা

গ্রীনসিটি ডেস্ক:

দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক সিরিজ জয়ে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করে সুখবর পেলেন তাসকিন আহমেদ ও সাকিব আল হাসান।

আফ্রিকা সফরে ২০ বছরের চেষ্টায় এবার ম্যাচ জয়ের পাঁশাপাশি তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয় পায় বাংলাদেশ। অঘোষিত ফাইনালে ৫ উইকেট শিকার করে ম্যাচ সেরা হন তাসকিন।

প্রথম ম্যাচে আফ্রিকায় প্রথম জয়ে ৩ উইকেট আর সিরিজ জয়ের ম্যাচে ৫ উইকেট নিয়ে সিরিজ সেরার পুরস্কারও জিতেন তাসকিন।

আফ্রিকায় নান্দনিক পারফরম্যান্সের ফলে আইসিসিরি সবশেষ ঘোষিত ওয়ানডে র‌্যাংকিংয়ে ১৫ ধাপ এগোলেন তাসকিন।

তাসকিনের পাশাপাশি আইসিসির সাপ্তাহিক হালনাগাদে বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে দশে উঠে এসেছেন সাকিব আল হাসান। ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে অধিনায়ক তামিম ইকবালের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে বোলারদের র‌্যাংকিংয়ে ৬০তম স্থানে ছিলেন তাসকিন। প্রথম দুই ম্যাচের পারফরম্যান্সে গত সপ্তাহের হালনাগাদে তার উন্নতি হয় ১২ ধাপ।

সিরিজ নির্ধারণী ম্যাচে আগুন ঝরা বোলিং করে ৫ উইকেট শিকার করে বোলারদের র‌্যাংকিংয়ে শ্রীলংকার ওয়ানেন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে ৩৩তম হন তাসকিন।

সিরিজের শেষ ওয়ানডেতেই ২৪ রানে ২ উইকেট নিয়ে র‌্যাংকিংয়ে চার ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠে আসেন সাকিব।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ৯ উইকেটের জয়ে ব্যাট হাতে অপরাজিত ৮৭ রানের ইনিংস খেলে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে ২০তম স্থানে উঠে এসেছেনে ওপেনার তামিম ইকবাল। ওই ম্যাচে ৪৮ রান করে র‌্যাংকিংয়ে একধাপ উন্নতি হয়ে লিটন কুমার দাসের। তিনি এখন ৩০ নম্বর পজিশনে আছেন।

বোলারদের র‌্যাংকিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে এখন সাতে থাকা মেহেদী হাসান মিরাজ, ব্যাটসম্যানদের সেরা ১৭তম স্থানে মুশফিকুর রহিম।

যুগান্তর

সর্বশেষ সংবাদ