শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩
Homeআন্তর্জাতিকইমরানের সুপারিশে পার্লামেন্ট ভেঙে দিলেন প্রেসিডেন্ট

ইমরানের সুপারিশে পার্লামেন্ট ভেঙে দিলেন প্রেসিডেন্ট

গ্রীনসিটি ডেস্ক:

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শে সংসদ ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. আরিফ আলভি। রোববার (০৩ এপ্রিল) সংবিধানের ৫৮ অনুচ্ছেদ অনুযায়ী তিনি এ অনুমোদন দেন।

রাষ্ট্রপতির সচিবালয় থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, সংবিধানের ৫৮ (১) ও ৪৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী ইসলামিক রিপাবলিক অব পাকিস্তানের জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর পরামর্শ অনুমোদন করেছেন প্রেসিডেন্ট ড. আরিফ আলভি।

এর আগে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সংসদ ভেঙে দেওয়ার পরামর্শ দেন ইমরান।

সংবিধানের অনুচ্ছেদ ৫৮ অনুযায়ী, দেশটিতে প্রধানমন্ত্রীর পরামর্শে রাষ্ট্রপতি জাতীয় পরিষদ ভেঙে দিতে পারেন। যদি তা না হয় তবে প্রধানমন্ত্রীর পরামর্শের ৪৮ ঘণ্টা পরে সংসদ ভেঙে দেওয়া হবে।

এর আগে জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম সুরি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবকে সংবিধানের ৫ নং অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক বলে আখ্যা দেন। এর ঠিক কয়েক মুহূর্ত পরে প্রধানমন্ত্রী ইমরানের এই ঘোষণা আসে।

ইমরান বলেন, তিনি প্রেসিডেন্টকে চিঠি লিখে সংসদ ভেঙে দেওয়ার পরামর্শ দিয়েছেন। এছাড়া বিরোধীসহ সবাইকে নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান তিনি।

ইমরান বলেন, দেশের ভবিষ্যৎ কী হবে, তা কোনো দুর্নীতিগ্রস্ত শক্তি ঠিক করবে না। ডেমোক্রেটদের জনগণের কাছে যাওয়া উচিত এবং নির্বাচন করা উচিত। এতে জনগণ সিদ্ধান্ত নিতে পারবে যে তারা কাকে চায়।

এ বিষয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ফারুখ হাবিব বলেন, সংসদ ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলানিউজ

সর্বশেষ সংবাদ