রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
Homeখেলাধুলাফিফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে আবেদন ফিরিয়ে নিল রাশিয়া

ফিফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে আবেদন ফিরিয়ে নিল রাশিয়া

গ্রীনসিটি ডেস্ক:

ফিফার পাশাপাশি পোলিশ, সুইডিশ এবং চেক রিপাবলিক ফুটবল অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে করা আপিল প্রত্যাহার করেছে রাশিয়ার ফুটবল ইউনিয়ন (এফইউআর)।

বিষয়টি জানিয়েছে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস (সিএএস)। এর আগে খেলাধুলায় যেকোনো বিরোধ মীমাংসা করার সর্বোচ্চ এই আদালতে ফিফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছিল রাশিয়া।

২০২২ বিশ্বকাপের বাছাইপর্বের প্লে অফ পোল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে খেলার কথা ছিল রাশিয়ার। কিন্তু ইউক্রেনে হামলার প্রেক্ষিতে রাশিয়ার ফুটবল দলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ফিফা। আর এতে সরাসরি ফাইনাল খেলার ছাড়পত্র পেয়ে যায় পোলিশরা। এরইমধ্যে রবার্ট লেভানডফস্কির দল ফাইনালে সুইডিশদের বিরুদ্ধে জিতে মূল বিশ্বকাপে জায়গা করে নিয়েছে।

আপিল প্রত্যাহার করে নেওয়ায় কাতার বিশ্বকাপে রাশিয়ার অংশগ্রহণের সব সম্ভাবনাই শেষ হয়ে গেল। তবে তারা অন্য প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য লড়াই চালিয়ে যাবে বলে জানিয়েছে।

ইউরোপিয়ান ক্লাব টুর্নামেন্টগুলোতে রাশিয়ার দলগুলোর নিষেধাজ্ঞা আরোপ করেছিল উয়েফা। এ কারণে স্পার্তাক মস্কো ইউরোপা লিগে খেলতে পারবে না। এছাড়া রাশিয়ার জাতীয় নারী ফুটবল দলকে ২০২২ ইউরোয় নিষিদ্ধ করেছে উয়েফা। এর আগে চ্যাম্পিয়নস লিগের ফাইনালের ভেন্যু রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে সরিয়ে ফ্রান্সের প্যারিসে নেওয়া হয়েছে।

এদিকে ইউক্রেনে নিজেদের কর্মকাণ্ডকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করে আন্তর্জাতিক জিমন্যাস্টিকস, রাগবি, রোয়িং এবং স্কেটিং থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য আপিল করেছে।

বাংলানিউজ

সর্বশেষ সংবাদ

No posts to display