ঢাকারবিবার , ১০ এপ্রিল ২০২২
  • অন্যান্য

গরমে দারুণ উপকারি তরমুজ

এপ্রিল ১০, ২০২২ ৪:৫৮ অপরাহ্ণ । ১৮৬ জন

গ্রীনসিটি ডেস্ক:

এ বছর এপ্রিলের তীব্র গরমে পবিত্র রমজান শুরু হয়েছে। সারাদিন রোজা রাখার পর পর্যাপ্ত পানি না খাওয়ার ফলে দেখা দিচ্ছে শরীরে পানিশূণ্যতা। আর এই গরমে শরীরের পানিশূণ্যতা পূরণ করতে পারে মৌসুমি ফল তরমুজ।

গরমে ঘামের মাধ্যমে ও শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। ফলে শরীরে পানির স্বল্পতা ও ইলেকট্রোলাইটে ভারসাম্যহীনতা হয়। সহজেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। শরীরে পানির অভাব পূরণে ফলের মধ্যে তরমুজই হলো আদর্শ ফল। তরমুজের ৯২ শতাংশই পানি।

শুধু পানির অভাব পূরণই নয়। আরও অনেক ক্ষেত্রেই তরমুজ শরীরের দারুণ উপকার করে।

তরমুজে খুব সামান্য ক্যালরি আছে। তাই তরমুজ খেলে ওজন বৃদ্ধি পাওয়ার কোনো আশঙ্কা থাকে না। ডায়াবেটিস রোগীরাও স্বল্প পরিমান তরমুজ খেতে পারেন সহজেই।

তরমুজে আছে পর্যাপ্ত ভিটামিন এ, সি, পটাশিয়াম ও আঁশ। মৌসুমি এই ফলটির রয়েছে নানা রোগ প্রতিরোধ ক্ষমতা। তরমুজ হলো ভিটামিন ‘বি৬’-এর চমৎকার উৎস, যা মস্তিষ্ক সচল রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তরমুজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি খেলে দেহের অক্সিডেটিভ স্ট্রেসজনিত অসুস্থতা কমে।

এই ফলটি নিয়মিত খেলে প্রোস্টেট ক্যান্সার, কোলন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি থাকে না।

তরমুজের আরো একটি গুণ হলো এটি চোখ ভালো রাখতে কাজ করে। তরমুজে ক্যারোটিনয়েড থাকায় এ ফলটি চোখ ও দৃষ্টিশক্তি ভালো রাখে। একইসঙ্গে চোখের নানা সমস্যার প্রতিষেধক হিসেবেও কাজ করে তরমুজ।

চিকিৎসকেরা বলেন, ক্যারোটিনয়েড রাতকানা প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে। তরমুজে প্রচুর পানি এবং কম ক্যালরি থাকায় পেট পুরে তরমুজ খেলেও ওজন বাড়ার কোনো আশঙ্কা থাকে না।

একাধিক গবেষণায় দেখা গেছে, তরমুজে থাকা উচ্চ পরিমাণে সিট্রুলিন মানব দেহের ধমনির কার্যক্রম স্বাভাবিক রাখে এবং রক্তচাপ কমিয়ে দেয়।

চ্যানেল আই