ঢাকারবিবার , ১২ জুন ২০২২
  • অন্যান্য

আগামীকাল চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

জুন ১২, ২০২২ ৬:৩৮ অপরাহ্ণ । ১৮৩ জন

গ্রীনসিটি ডেস্ক:

চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর স্টেশন থেকে আগামীকাল ১৩ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী রেলওয়ে (পশ্চিম) মহা ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

অসীম কুমার তালুকদার বলেন, ‘রেলওয়ের পক্ষ থেকে আমরা আম ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছিলাম। তারা আমাদের জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো ট্রেনটি চালু করার জন্য বলেছিলেন। আমরাও মন্ত্রনালয়ে এমনটিই প্রস্তাব করেছিলাম। কিন্তু কিছু কাজ বাকি থাকায় ট্রেনটি চালু করা সম্ভব হয়নি। তাই ১৩ জুন থেকে এ ট্রেনটি চলাচল করবে।’

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে প্রতি কেজি আম পরিবহনের ভাড়া লাগবে এক টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত ৩৪৩ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আমে ভাড়া দিতে হবে এক টাকা ১৭ পয়সা।

ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হলে এটি রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে রাজধানী ঢাকায় যাবে। আবার ঢাকা থেকে রাজশাহী হয়ে রহনপুর আসবে। পশ্চিমাঞ্চল রেলওয়ের এ বিশেষ ট্রেনে গত দুবছরের মতো এবারও খুব কম খরচে আম ছাড়াও টাটকা শাক-সবজিসহ অন্যান্য ফলমূল ঢাকায় নিয়ে যাওয়া যাবে।

জানা গেছে, ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় ছেড়ে যাবে এবং ঢাকায় রাত ২টার দিকে পৌঁছাবে। এক্ষেত্রে খুব অল্প সময়ের মধ্যে ঢাকার বাজারগুলোতে আম পৌঁছানো সম্ভব হবে। দীর্ঘ যানজট ও উঁচু-নিচু জায়গা না থাকায় আমেরও কোনো ক্ষতির সম্ভাবনা নেই। শিডিউল অনুযায়ী, প্রতিদিন দুপুর ২টায় রহনপুর থেকে ছেড়ে রাত ১টায় আমবাহী ট্রেনটি ঢাকায় পৌঁছায়। আবার রাত ২টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে রহনপুরে পৌঁছায় বেলা ১১টায়।

রেল বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন হয়। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর তা থেকে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

দ্বিতীয়বার ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। ওই বছরে আম পরিবহন হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। সে সময় রাজস্ব আদায় হয়েছিল ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের সহকারি রেলস্টেশন মাষ্টার মোহাম্মোদ ওবায়দুল্লাহ বলেন, ‘গত দ্ইু বছর ধরে কম টাকায় আম পরিবহন করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। এবারো ট্রেনটি চালু হবে। ১৩ জুন থেকে এ ট্রেনটি আম পরিবহন করবে বলে আমাদের জানিয়েছেন রেলওয়ের ঊর্দ্ধতন কর্মকর্তারা।’

তিনি আরো বলেন, ‘রেলওয়ের কর্মকর্তারা এখনও আমাদের পরিবহনের খরচের কথা বলেননি। তবে গত দুই বছর ধরে ১ টাকা ৩১ পয়সা কেজি দরে আম পরিবহন করছে ট্রেনটি। আশা করছি এবারও এমনই খরচ থাকবে।’