ঢাকামঙ্গলবার , ১৪ জুন ২০২২
  • অন্যান্য

ম্যাংগো স্পেশাল ট্রেনে রাজশাহী থেকে গেল ৩২ হাজার ৩৯০ কেজি আম

জুন ১৪, ২০২২ ১২:১৫ অপরাহ্ণ । ২৯৮ জন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী থেকে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’র উদ্বোধন করা হয়েছে। সোমবার (১৩ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় রাজশাহী রেলওয়ে স্টেশনে ফিতা কেটে ও পতাকা উড়িয়ে ‘ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করেন, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

এর আগে চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে উদ্বোধনের পর বিশেষ পার্শ্বেল ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ রাজশাহী রেলওয়ে স্টেশনে পৌঁছে সন্ধ্যা ৭ টায়। ট্রেনটি রাত ৯ টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।

রেলের সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ বিশেষ ট্রেনে আম, লিচু, মৌসুমি ফল, ডিমসহ সব ধরনের কৃষিপণ্যও কম খরচে ঢাকায় নেওয়া যাবে। এ পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়বে ১.৩১ টাকা আর রাজশাহী থেকে ১.১৭ টাকা। কুরিয়ার সার্ভিসে একটন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। আর ম্যাংগো স্পেশাল ট্রেনে খরচ পড়বে মাত্র এক হাজার ১১৭ টাকা।

রাজশাহী রেলওয়ে স্টেশন সংশ্লিষ্টরা জানান- চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী রেলওয়ে স্টেশনসহ ১৩টি স্টেশন থেকে প্রথম দিনের মতো মোট ৩২ হাজার ৩৯০ কেজি আম নিয়ে ঢাকার পথে যাত্রা করেছে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’।

ট্রেনটি রহনপুর স্টেশন থেকে প্রতিদিন বিকেলে চারটায় এবং রাজশাহী থেকে সন্ধ্যা সাড়ে সাতটায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে উল্লেখ করে রেলওয়ে সূত্র জানায়, সোমবার প্রথম দিন ট্রেনটিতে রহনপুর স্টেশন থেকে ২ হাজার ৬৭৫ কেজি, নাচোল থেকে ২৮০ কেজি, নিজামপুর থেকে ৪৫৫ কেজি, আমনুরা জংশন থেকে ২২০ কেজি, চাঁপাইনবাবগঞ্জ থেকে ৫ হাজার ৪২৫ কেজি, আমনুরা বাইপাস থেকে ৪১৫ কেজি, কাকান হাট থেকে ৬২৫ কেজি, রাজশাহী স্টেশন থেকে ৩ হাজার ৯২০ কেজি, সরদহ রোড থেকে ১ হাজার ৯৬৫ কেজি, আড়ানী স্টেশন থেকে ১১ হাজার ৩৯০ কেজি, লোকমানপুর থেকে ১ হাজার ৮৬০ কেজি, আবদুলপুর স্টেশন থেকে ২ হাজার ৬১০ কেজি ও আজিম নগর স্টেশন থেকে ৫৫০ কেজি আম নেওয়া হয়।

১৩টি স্টেশন থেকে ১ হাজার ৫৩৬টি ক্রেটে মোট ৩২ হাজার ৩৯০ কেজি আম নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায় ট্রেনটি। এই পরিমাণ আমের পরিবহনে রেলওয়ের আয় হয়েছে ৩৭ হাজার ৬৪৩ টাকা।