ঢাকাবৃহস্পতিবার , ৩০ জুন ২০২২

রূপপুর পারমাণবিক প্রকল্পের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে ডোম স্থাপন

জুন ৩০, ২০২২ ১০:৪৫ পূর্বাহ্ণ । ১৩০ জন

গ্রীনসিটি ডেস্ক:


রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের রি-অ্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে ডোমের ধাতব কাঠামো স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। বুধবার (২৯ জুন) রূপপুর প্রকল্পের পরিচালক ও এতমস্ত্রয়এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং আলেক্সি দেইরি এ তথ্য নিশ্চিত করেন।

রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগ রোসাটম ও প্রকল্প সূত্র জানায়, ডোমের ওপরের অংশের ব্যাস ৩৫.৭ মিটার এবং ওজন ১৯৪ টন। এই কাঠামোটি ৫১.৭ মিটার উচ্চতায় নকশা অনুমোদিত স্থানে স্থাপন করা হয়েছে। বর্তমানে এই স্থাপনাটির উচ্চতা দাঁড়িয়েছে ৬০.৫ মিটার।

প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি জানান, “অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোম স্থাপন ২০২২ সালের জন্য একটি মাইলফলক ঘটনা। গত বছর আমরা প্রথম ইউনিটে এ জাতীয় কাজ সম্পন্ন করেছি। এর ফলশ্র“তিতে বর্তমান ডোমটি স্থাপনে প্রাক-সংযোজন সময় লেগেছে মাত্র ১৫১ দিন, যা পূর্বের তুলনায় ৫৬ দিন কম। ডোমের দু’টি অংশের ওয়েল্ডিং সম্পন্ন করার পর এর কংক্রিট ঢালাই করা হবে”। অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোম দুই ধাপে সম্পন্ন হয়েছে। ডোমের নিচের অংশটির ব্যাস ছিল ৪২.৮ মিটার এবং ওজন ১৯৫ টন, যা ২০ জুন নকশা অনুমোদিত স্থানে স্থাপিত হয়।

অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের সংযোজন এবং স্থাপনের কাজে নিয়োজিত রয়েছে রসাটম প্রকৌশল শাখার অধিনস্থ ট্রেস্ট রোসেম এর শাখা অফিসের বিশেষজ্ঞরা।

ডোমের ওপরের অংশ উত্তোলনে এবং স্থাপনে ব্যবহৃত হয় ১৩৫০ টন ক্ষমতাসম্পন্ন লিবার এলআর-১১৩৫০ ক্রেন। ডোমের এই অংশটি উত্তোলনে ব্যয় হয় ৪ ঘন্টা।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থার অন্যতম অংশ হলো অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট। এটি শুধু রি-অ্যাক্টর কম্পার্টমেন্টকেই সুরক্ষা দেয় না বরং রি-অ্যাক্টর সার্ভিসিং-এর জন্য প্রয়োজনীয় পোলার ক্রেনও ধারণ করে এটি।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মোট উৎপাদন ক্ষমতা হবে ২,৪০০ মেগা-ওয়াট।

প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি ভিভিইআর ১২০০ রি-অ্যাক্টর স্থাপিত হচ্ছে। রাশিয়ার এই রি-অ্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের জেনারেল ডিজাইনার এবং কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগ।

Paris