ঢাকাবৃহস্পতিবার , ২১ জুলাই ২০২২
  • অন্যান্য

টিকা না নিলে ইউএস ওপেনে খেলা হবে না জোকোভিচের

জুলাই ২১, ২০২২ ৮:৫৬ অপরাহ্ণ । ১৩২ জন

গ্রীনসিটি ডেস্ক:

টিকা না নেয়ার কারণে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি নোভাক জকোভিচ। যদিও টিকা বিষয়ক নিষেধাজ্ঞা তুলে নেয়ার কারণে ইংল্যান্ডে উইম্বলডন খেলতে পেরেছিলেন বিশ্বের নাম্বার ওয়ান টেনিস তারকা। ধারণা করা হয়েছিল জকোভিচের টিকা বিষয়ক বিতর্কের বুঝি অবসান ঘটলো।

কিন্তু না, টিকা বিষয়ক বিতর্কের অবসান হয়নি। টিকা না নেয়ার কারণে যুক্তরাষ্ট্র ওপেনে খেলতে পারবেন না উইম্বলডনজয়ী এই তারকা টেনিস খেলোয়াড়। এরই মধ্যে জকোভিচকে টিকা বিষয়ক ছাড় দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে আবেদন জানানো হয়েছে।

কিন্তু সেই আবেদনে খুব একটা সাড়া মিললো না। কারণ, আমেরিকা জানিয়ে দিয়েছে টিকা না নিলে সে দেশে ঢুকতে পারবেন না কেউ।

উইম্বলডনজয়ী জোকোভিচ জানিয়েছিলেন, তিনি আমেরিকা থেকে ভাল খবরের আশা করছেন। কিন্তু তার জন্য কোনো সুখবর পাওয়া গেল না। ইউএস ওপেন কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, যুক্তরাষ্ট্র সরকারের সিদ্ধান্তই মেনে চলবেন তারা।

জোকোভিচ করোনা টিকা নিতে রাজি নন। যুক্তরাষ্ট্র সরকারের নিয়ম অনুযায়ী, টিকা না নিলে সে দেশে ঢুকতে পারবেন না তিনি। এই বছর ইউএস ওপেনে তাই জোকোভিচকে দেখতে না পাওয়ার সম্ভাবনাই বেশি।

আপাতত জোকোভিচের নাম ইউএস ওপেনের তালিকায় রয়েছে; কিন্তু টিকা না নিলে তাকে খেলতে দেখা যাবে না। ইউএস ওপেনে করোনা টিকা নিয়ে নিজস্ব কোনও নিয়ম নেই। আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, ‘গ্র্যান্ড স্ল্যামের নিয়ম অনুযায়ী প্রতিযোগিতা শুরুর ৪২ দিন আগে ক্রমতালিকার ভিত্তিতে সুযোগ পাবেন খেলোয়াড়রা। ইউএস ওপেন খেলোয়াড়দের টিকা নেওয়ার ক্ষেত্রে আলাদা কোনও নিয়ম রাখেনি। মার্কিন সরকারের নিয়মই মেনে চলা হবে।

এদিকে জকোভিচকে ইউএস ওপেনে সুযোগ দেয়ার জন্য ভক্তরা চেঞ্জ ডট ওআরজি’র (change.org) মাধ্যমে একটি অনলাইন পিটিশন দায়ের করেছে। সেখানে সমর্থকরা সাইন করছেন যাতে মার্কিন সরকার জকোভিচকে ইউএস ওপেন খেলতে দেয়। ২১ জুন এই পিটিশনটি চালু করা হয়। যেখানে এখনও পর্যন্ত ১২ হাজার মানুষ সাইন করেছে।

উইম্বলডন জয় করে ২১টি গ্র্যান্ড স্ল্যামের মালিক হয়েছেন জোকোভিচ। ইউএস ওপেন জিতেছেন তিনবার। এ বছর ফরাসি ওপেনে কোয়ার্টার ফাইনালে হেরে গেলেও উইম্বলডন জয় করেছেন। ২২তম গ্র্যান্ড স্ল্যাম জিতে রাফায়েল নাদালকে ছোঁয়ার জন্য আরও অপেক্ষা করতে হবে জোকোভিচকে।

জাগোনিউজ