ঢাকাবুধবার , ২৭ জুলাই ২০২২
  • অন্যান্য

এসএসসি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর, রুটিন প্রকাশ শিগগিরই

জুলাই ২৭, ২০২২ ১২:০৫ অপরাহ্ণ । ১৪৫ জন

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে স্থগিত এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। আগামী ১ অক্টোবর পর্যন্ত এসএসসির তত্ত্বীয় অংশের লিখিত পরীক্ষা চলবে। এরপর পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আর খুব শিগগিরই শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে এসএসসি পরীক্ষার সূচি প্রকাশ করা হবে। আগামীকাল বুধবার বা এর পরদিন বৃহস্পতিবার এসএসসি পরীক্ষার নতুন সূচি প্রকাশিত হবে।

মঙ্গলবার রাতে এসব তথ্য নিশ্চিত করেছেন দেশের শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সমন্বয়ে গঠিত আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, এসএসসি পরীক্ষার রুটিন গত বুধবার প্রস্তাবের আকারে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার পর্যন্ত আমরা হাতে পাইনি। আশা করছি আগামীকাল বুধবার বা বৃহস্পতিবার রুটিন পাবো। প্রস্তাবিত রুটিনে অনুমোদন পেলেই।বোর্ডগুলো তা প্রকাশ করবে। আগামীকাল বুধবার বা এর পরদিন বৃহস্পতিবার রুটিন প্রকাশ হতে পারে।

অপর এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ঘোষণা অনুযায়ী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরুর পরিকল্পনা নিয়ে রুটিন প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত রুটিন অনুযায়ী ১ অক্টোবরের মধ্যে এসএসসির তত্ত্বীয় অংশের লিখিত পরীক্ষা শেষ হবে। এরপর ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে পরীক্ষার্থীদের।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, স্থগিত এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু করার পরিকল্পনা করা হচ্ছে।

চলতি বছরের এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা গত ১৯ জুন শুরু করে ৬ জুলাই শেষ করার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে প্রবল বর্ষণ আর উজানের ঢলে সিলেট অঞ্চল এবং উত্তরের কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে সরকার ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়। ২০ লাখ ২১ হাজার শিক্ষার্থী চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবেন।-দৈনিক শিক্ষা