ঢাকাসোমবার , ১ আগস্ট ২০২২
  • অন্যান্য

মিয়ানমারে জরুরি অবস্থা আরও ৬ মাস বাড়ল

আগস্ট ১, ২০২২ ১:২৬ অপরাহ্ণ । ২৪৬ জন

জরুরি অবস্থার সময়সীমা আরও ছয় মাসের জন্য বাড়ানোর ঘোষণা দিয়েছেন মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইং। সোমবার (১ আগস্ট) মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

মিয়ানমারের জান্তা সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, দেশটিতে স্থিতিশীলতা এবং শান্তিপূর্ণ অবস্থা ফিরলেই নির্বাচন অনুষ্ঠিত হবে।  

এএফপির প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের জান্তা সরকারের জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ জরুরি অবস্থা বাড়ানোর সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে।  

গত বছর ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি সরকারের কাছ থেকে ক্ষমতা দখলের পর প্রথম জরুরি অবস্থা ঘোষণা করে মিয়ানমারের জান্তা সরকার। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার জানায়, জাতীয় নিরাপত্তা পরিষদের সদস্যরা জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করেছেন।

মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইং বলেন, আমাদের দেশে, আমাদের অবশ্যই অকৃত্রিম এবং সুশৃঙ্খল বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থা জোরদার করতে হবে, যা জনগণের চাওয়া।  

এর আগে মিয়ানমারের জান্তা সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, ২০২৩ সালের আগস্টে দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।  

গত বছর ১ ফেব্রুয়ারি অং সান সু চির নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল এনএলডিকে উৎখাত করে মিয়ানমারের সামরিক বাহিনী।  সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে জান্তাবিরোধি আন্দোলন শুরু হয়।  

অভ্যুত্থানের পর থেকে জান্তা বাহিনীর হাতে এখন পর্যন্ত হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। গ্রেফতার হয়েছে ১০ হাজারের বেশি আন্দোলনকারী।- বাংলানিউজ

Paris