ঢাকাবুধবার , ১৯ অক্টোবর ২০২২
  • অন্যান্য

রাজশাহীতে নিম্নমানের তুলা ও ঝুট দিয়ে তৈরি নকল স্যানিটারি প্যাড

অক্টোবর ১৯, ২০২২ ৭:৪৫ অপরাহ্ণ । ১২৬ জন

রাজশাহীতে অনুমোদনহীন নিম্নমানের স্যানিটারি ন্যাপকিন প্যাড তৈরি করে বাজারজাত করায় কথিত একটি কারখানায় অভিযান পরিচালনা করে মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ বুধবার (১৯ অক্টোবর) মহানগরীর তেরখাদিয়া মথুরডাঙ্গা এলাকায় অভিযান পরিচলানা করে এ জরিমানা করা হয়।

সেখানে নিম্নমাণের গার্মেন্টসের তুলা ও ঝুট দিয়ে তৈরি নকল স্যানিটারি প্যাড! গোপনে খবর পেয়ে ওই বাড়িতে নিউপ্যাডের লোগো নকল করে নিম্নমানের আস্বাস্থ্যকর স্যানিটারি ন্যাপকিন প্যাড তৈরির কারখানায় অভিযান চালায় জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা। এতে নেতৃত্ব দেন রাজশাহীর ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ।

অভিযানের এ সময় নারীদের জরায়ু মুখে ক্যানসার হওয়ার মত ভয়ংকর ক্ষতিকারক উপাদান দিয়ে স্যানিটারি ন্যাপকিনের প্যাড তৈরির করা হতো। এর দায়ে ওই নকল প্যাডের কারখানার মালিককে ২০ হাজার টাকা জরিামানা করা হয়েছে। এছাড়া ভবিষ্যতে এমন কাজ না করার জন্য কঠোরভাবে সতর্ক করে দেওয়া হয়েছে।

জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর রাজশাহীর সহকারী পরিচালক হাসান আল মারুফ জানান, অনুমোদনহীন এই কারখানায় দীর্ঘদিন ধরে নিম্নমানের তুলা, অস্বাস্থ্যকর ঝুট ও ছেঁড়া কাপড় দিয়ে ন্যাপকিন প্যাড তৈরি করে সেগুলো বাজারজাত করা হচ্ছিল।

তিনি জানান, বিএসটিআই কিংবা স্বাস্থ্য অধিপ্তরের অনুমোদন ছাড়ায় নোংরা ও অস্বাস্থকর পরিবেশে মেয়েদের স্যানিটারি প্যাড তৈরি করছে, তাদের কোনো ধরনের লাইসেন্স পর্যন্ত নেই।

 

Paris