ঢাকাশনিবার , ২২ অক্টোবর ২০২২
  • অন্যান্য

টেনিস তারকা হালেপ নিষিদ্ধ

অক্টোবর ২২, ২০২২ ৫:১৭ অপরাহ্ণ । ১২৬ জন

সাময়িক নিষিদ্ধ হয়েছেন বিশ্বের সাবেক নারী শীর্ষ খেলোয়াড় সিমোনা হালেপ। শুক্রবার দুবারের গ্র্যান্ডস্ল্যাম বিজয়ীর বিরুদ্ধে এ নিষেধাজ্ঞার কথা জানিয়েছে আন্তর্জাতিক টেনিস ইন্টিগ্রিটি এজেন্সি (আইটিআইএ)।

ডোপ টেস্টে অকৃতকার্য হওয়ায় এ শাস্তির খড়গ নেমে এলো হালেপের ওপর।

আইটিআইএ জানিয়েছে, ডোপ টেস্টে রোমানিয়ার এ টেনিস তারকার রক্তে নিষিদ্ধ ওষুধের নমুনা পাওয়া গেছে।

তবে নিষিদ্ধ ওষুধ নেওয়ার বিষয়টি অস্বীকার করে শাস্তির বিষয়ে অবাক হয়েছেন হালেপ।  তিনি জানান, ইচ্ছে করে কোনো নিষিদ্ধ ওষুধ নেননি তিনি।

আইটিআইএ এক বিবৃতিতে জানিয়েছে, রোমানিয়ান টেনিস তারকা সিমোনা হালেপকে শর্তসাপেক্ষে নিষিদ্ধ করা হলো। টেনিস অ্যান্টি ডোপিং প্রোগ্রাম (টিএডিপি)-এর ৭.১২.১ আর্টিকেলের অধীনে তাকে নিষিদ্ধ করা হয়েছে।

এ নিষেধাজ্ঞার বিষয়ে হালেড টুইট করেছেন, ‘আজ থেকে আমার জীবনের কঠিনতম অধ্যায় শুরু। শুনেছি যে আমার নমুনায় ড্রাগ পাওয়া গেছে। খুবই কম পরিমাণে সেই ড্রাগ থাকলেও আমি অত্যন্ত অবাক। গোটা জীবনে প্রতারণার কথা কখনই আমার মাথায় আসেনি। এ ধরনের কাজ আমার মূল্যবোধের বিরুদ্ধে।’

৩১ বছর বয়সি এ তারকা রও লেখেন— ‘আমি নিজেই দ্বিধাগ্রস্ত ও অবাক। ইচ্ছে করে যে এই ওষুধ নিইনি, সেটি প্রমাণ করার জন্য যতদূর যেতে হয় যাব। সত্যের ওপর আমার ভরসা রয়েছে। ২৫ বছর ধরে টেনিস খেলে যে সম্মান অর্জন করেছি, তা এত সহজে মিলিয়ে যেতে দেব না।’

নারী পেশাদার টেনিসের উজ্জ্বল তারকা সিমোনা হালেপ। ২০১৮-১৯ সালে গ্র্যান্ডস্ল্যাম প্রতিযোগিতাগুলিতে দুর্দান্ত পারফর্ম করেছেন তিনি। ২০১৯ সালে উইম্বলডন জিতেছিলেন তিনি। সে বছর অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালেও পৌঁছেছিলেন। ক্যারোলিন ওজনিয়াকির কাছে হেরে যান। এর আগে ইউএস ওপেনের সেমিফাইনালে উঠতে পারেন হালেপ।

তথ্যসূত্র: মার্কা ও যুগান্তর