ঢাকারবিবার , ২৩ অক্টোবর ২০২২

জীবনানন্দ কবিতামেলা: কবিকুঞ্জ পদক পেলেন দুইজন কবি

অক্টোবর ২৩, ২০২২ ৪:০৩ অপরাহ্ণ । ৯৮ জন

রাজশাহীতে দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতামেলার শেষ দিনে কবিকুঞ্জ পদক-২০২২ গ্রহণ করেছেন বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি মুহম্মদ শহীদুল্লাহ। এছাড়া ছোটকাগজ ‘চিহ্ন’ এ পদক পেয়েছে। চিহ্ন সম্পাদক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহিদ ইকবাল পদক গ্রহণ করেছেন।

রাজশাহীর সাহিত্য সংগঠন কবিকুঞ্জ আয়োজিত দশম জীবনানন্দ কবিতামেলার শেষ দিন শনিবার (২২ অক্টোবর) তাদের হাতে আনুষ্ঠানিকভাবে এ পদক তুলে দেওয়া হয়।

শুক্রবার (২১ অক্টোবর) থেকে রাজশাহী মহানগরীর শাহ মখদুম কলেজ মাঠে কবিতামেলা শুরু হয়। উৎসবের শেষ দিন শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় কবি মুহম্মদ শহীদুল্লাহ ও অধ্যাপক শহীদ ইকবালের হাতে কবিকুঞ্জ পদক তুলে দেওয়া হয়।

পরে তারা নিজেদের অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন। পদক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রবীন্দ্র গবেষক ও বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা।

কবিকুঞ্জের সভাপতি রুহুল আমিন প্রামানিকের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি আসাদ মান্নান, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান বেগম আখতার জাহান, কবি অনীক মাহমুদ ও কবি আমিনুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন কবিকুঞ্জের কোষাধ্যক্ষ আলমগীর মালেক।

পদক প্রদানের পর রাতে আবৃত্তি, চিত্রাঙ্কন এবং স্বরচিত কবিতার পুরস্কার বিতরণ করা হয়। এরপর দুই দিনব্যাপী এই উৎসবের সমাপ্তি ঘোষণা করা হয়। কবি জীবনানন্দ দাশের ‘মিতভাষণ’ কবিতার একটি লাইন ‘তবুও নদীর মানে স্নিগ্ধ শুশ্রুষার জল, সূর্য মানে আলো’ ভাবকবিতায় এবার কবিতামেলার আয়োজন করা হয়েছিল।

শাহ মখদুম কলেজ প্রাঙ্গণে এই মেলার আয়োজন করে রাজশাহী ভিত্তিক কবি ও লেখকদের ঐতিহ্যবাহী সংগঠন রাজশাহী কবিকুঞ্জ। এতে দুই বাংলার প্রায় ২৫০ জন কবি, সাহিত্যিক, গল্পকার ও সংস্কৃতিকর্মী অংশ নেন।

এবারের কবিতা মেলা উৎসর্গ করা হয় প্রয়াত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে। এছাড়াও কবিকুঞ্জের স্মারকপত্রটি উৎসর্গ করা হয় কবিকুঞ্জের অন্যতম উপদেষ্টা রাজশাহী বরেন্দ্র কলেজের প্রয়াত অধ্যক্ষ নিতাই লাল বাছাড়কে। দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার বিভিন্ন পর্বে ছিল কবিকণ্ঠে কবিতাপাঠ, ছোট গল্পপাঠ, একক ও দলীয় আবৃত্তি এবং আলোচনা সভা।

Paris