ঢাকামঙ্গলবার , ২৫ অক্টোবর ২০২২

নিজেকে কিংবদন্তি ভাবেন না আসাদুজ্জামান নূর

অক্টোবর ২৫, ২০২২ ১২:৫৯ অপরাহ্ণ । ২৩৪ জন

নিজেকে কিংবদন্তি অভিনেতা ভাবেন না আসাদুজ্জামান নূর, ভাবেননি কোনোদিনও। অভিনয়ে কমিয়ে রাজনীতিতে ব্যস্ত হয়ে পড়ায় নিজের অভিনয় দক্ষতা হ্রাস পাচ্ছে বলেও জানালেন তিনি।

রাজনৈতিক ব্যক্তিত্ব শাজাহান খানের গল্প অবলম্বনে নির্মিত হচ্ছে সিনেমা ‘জয় বাংলার ধ্বনি’। খ ম খুরশীদের পরিচালনায় এতে অভিনয় করবেন আসাদুজ্জামান নূর, নিরব, সুনেরাহ বিনতে কামালসহ অনেকে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে সিনেমাটির মহরত ও সংবাদ সম্মেলন।

সেখানে আসাদুজ্জামান নূর বলেন, আমরা যারা রাজনীতিতে যুক্ত হয়েছি, আমাদের ব্যক্তিগত জীবনটি তেমন নির্ঝঞ্ঝাট নয়। যে কারণে হয়তো আমি অভিনয় অনেক কম করি বা করি না বললেই চলে। দীর্ঘদিন অভিনয় না করার ফলে, যেটা বলা হয় অনভ্যাসে বিদ্যা হ্রাস পায়। আমারও বিদ্যা হ্রাস পেয়েছে। এতে কোনো সন্দেহ নেই।

নূর আরো জানান, আগে যেমন নিয়মিত অভিনয় করতাম, সেই সময়কার দক্ষতা এখন অনেকটাই হারিয়ে গেছে। তবুও আমার সবটুকু চেষ্টা করবো।

বৃহস্পতিবার সিনেমার সংবাদ সম্মেলনে সঞ্চালক থেকে শুরু করে বিভিন্ন বক্তা আসাদুজ্জামান নূরকে কিংবদন্তি শিল্পী হিসেবে আখ্যায়িত করেন। নিজের নামের সঙ্গে এই শব্দে আপত্তি জানান তিনি।

নূর বলেন, আমাকে পরিচয় করানোর জন্য কিংবদন্তি শব্দটি কয়েকবার ব্যবহার করা হয়েছে। এই শব্দটি বহুবার ব্যবহৃত হতে হতে খুব মলিন হয়ে গেছে। এটি ব্যবহার কম বা না করাই ভালো। আমার চোখে কিংবদন্তি শিল্পী বলতে যাদের বুঝি, যেমন গোলাম মোস্তাফা আছেন, আনোয়ার হোসেন আছেন কিংবদন্তি শিল্পী। আমরা ওই পর্যায়ের শিল্পী এখনো হতে পারিনি বলে আমি বিশ্বাস করি।

শাজাহান খানের অনুরোধেই সিনেমাটিতে যুক্ত হয়েছেন বলে জানান আসাদুজ্জামান নূর। তার মতে, এই সিনেমায় একটি ইতিহাসকে ধারণ করবার চেষ্টা করেছেন তার কাহিনির মধ্য দিয়ে। সে কারণে তার যে অনুরোধ, সেটা রাখাটা আমার জন্য অনিবার্য হয়ে পড়ে।

জানা যায়, ‘জয় বাংলার ধ্বনি’ সিনেমায় আসাদুজ্জামান নূরকে দেখা যাবে শম্ভু রাজাকারের চরিত্রে। অন্যদিকে মুক্তিযোদ্ধার ভূমিকায় থাকছেন চিত্রনায়ক নিরব। ২০২১-২২ অর্থবছরে সিনেমাটি ৬০ লাখ টাকা সরকারি অনুদান পেয়েছে। বাংলা নিউজ

Paris