ঢাকাশুক্রবার , ২৮ অক্টোবর ২০২২
  • অন্যান্য

আগামী বছর ঢাকায় আসছেন সৌদি যুবরাজ

অক্টোবর ২৮, ২০২২ ৮:৩২ পূর্বাহ্ণ । ১৫৬ জন

 সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান আগামী বছরের প্রথমার্ধে বাংলাদেশ সফরে আসছেন। আর আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে ঢাকা সফরে আসছেন সৌদি স্বরাষ্ট্র উপমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদ।

সৌদি উপমন্ত্রীর সফরে নিরাপত্তা সহযোগিতা চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ ও সৌদি আরব।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানিয়েছেন, সৌদি আরবের যুবরাজকে আমরা আমন্ত্রণ জানিয়েছি। আশা করছি আগামী বছরের প্রথম ভাগে তিনি আসবেন। সৌদি আরব অনেক বিনিয়োগ প্রস্তাব দিয়েছে, আমরাও তাদের বিনিয়োগ চাই। তাদের কয়েকটি প্রস্তাব আমরা চূড়ান্ত করতে যাচ্ছি। যুবরাজ এলে সেই কাজগুলো আরও ত্বরান্বিত হবে। বিদ্যুৎ, সৌরবিদ্যুৎ, সমুদ্রবন্দর টার্মিনালসহ বেশ কয়েকটি প্রকল্প রয়েছে।

ভিসা ইস্যুতে সৌদি দূতাবাসের সঙ্গে জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রার সমস্যা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শ্রমিকদের জন্য যে ভিসা সেটির বায়োমেট্রিক করতে সাড়ে চার ডলার খরচ করতে হবে এবং এর পুরোটাই বহন করবে চাকরিদাতা। কিন্তু আমাকে বলা হয়েছিল, এটির জন্য দূতাবাসকে ৩০ ডলার দিতে হবে।

মন্ত্রী বলেন, আমি সৌদি রাষ্ট্রদূতকে বলেছি বর্তমানে যেভাবে চলছে সেভাবেই চালু রাখেন। আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করেন।

বুধবার (২৬ অক্টোবর) ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সেই বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বাংলানিউজ