ঢাকাসোমবার , ৩১ অক্টোবর ২০২২
  • অন্যান্য

সেমির আশা বাঁচিয়ে রাখলো অস্ট্রেলিয়া

অক্টোবর ৩১, ২০২২ ৬:০৪ অপরাহ্ণ । ১৬২ জন

অ্যারন ফিঞ্চ ও মার্কাস স্টইনিসের ব্যাটে বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল অস্ট্রেলিয়া। পরে বল হাতে বাকি কাজ সারলেন বোলাররা। আর তাতে আয়ারল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উঠার আশা বাঁচিয়ে রাখলো বর্তমান চ্যাম্পিয়নরা।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে আজ গ্রুপ ‘ওয়ান’ এর ম্যাচে আইরিশিদের ৪২ রানে হারিয়েছে অজিরা। শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮০ রানের লক্ষ্য ছুড়ে দেয় ফিঞ্চবাহিনী। জবাবে সব উইকেট হারিয়ে ১৩৭ রানে থামে আয়ারল্যান্ডের ইনিংস।

আয়ারল্যান্ডকে আজ ১০৪ বা তার নিচে অলআউট করতে পারলেই ইংল্যান্ডকে নেট রানরেটে (+০.২৩৯) পেছনে ফেলে দিতো অস্ট্রেলিয়া। কিন্তু আইরিশরা তা হতে দেয়নি। তবে আইরিশদের বড় ব্যবধানে হারিয়ে পয়েন্ট তালিকায় দুইয়ে উঠে এসে কিছুটা সুবিধাজনক অবস্থানে পৌঁছে গেল অজিরা।

লক্ষ্য তাড়ায় নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় আয়ারল্যান্ড। একে একে আউট হন টপ অর্ডার থেকে মিডল অর্ডারের সব ব্যাটার। ৬৮ রান তুলতেই ৬ উইকেট হারায় তারা। পুরো ইনিংসে দুই অঙ্কের ঘরে ছুঁতে পারেন মাত্র চার ব্যাটার। এর মধ্যে ধ্বংসস্তূপে দাঁড়িয়ে একাই লড়াই চালিয়ে যান আইরিশ অধিনায়ক লোরকান টাকার। শেষ পর্যন্ত ৪৮ বলে ৯ চার ও ১ ছক্কায় ৭১ রানে অপরাজিত থেকে যান আইরিশ ওপেনার।

বল হাতে ইংল্যান্ডের প্যাট কামিন্স, গ্লেন মাক্সওয়েল, মিচেল স্টার্ক এবং অ্যাডাম জাম্পা ২টি করে উইকেট তুলে নেন। বাকি উইকেট মার্কা স্টইনিসের।

এর আগে টস জিতে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় আয়ারল্যান্ড। ব্রিসবেনে শুরুতে ব্যাটিংয়ে নেমে দলীয় ৮ রানেই ওপেনার ডেভিড ওয়ার্নারের (৩) উইকেট হারায় অজিরা। তবে এরপর ফিঞ্চ ও মিচেল মার্শের ব্যাটে ঘুরে দাঁড়ায় তারা। দুজনে মিলে যোগ করেন ৫২ রান।

দারুণ কিছুর ইঙ্গিত দিয়েও মার্শ (২৮) ফেরেন আইরিশ পেসার ব্যারি মাকার্থির শিকার হয়ে। এরপর বিধ্বংসী ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল ১ ছক্কা হাঁকিয়ে ঝড় তোলার ইঙ্গিত দিয়েও ফেরেন ব্যক্তিগত ১৩ রানেই। কিন্তু ফিঞ্চ এরপর স্টইনিসকে নিয়ে রানের চাকা সচল রাখেন। ফিঞ্চ ফিফটির দেখাও পেয়ে যান। দলের সংগ্রহও ১৫০ পেরিয়ে যায় তাতে।

অস্ট্রেলিয়া যখন বড় সংগ্রহের দিকে ছুটছে, ঠিক তখন ফের আঘাত হানেন ম্যাকার্থি। এবার ১৭তম ওভারে ম্যাকার্থির তৃতীয় শিকার হয়ে বিদায় নেন ফিঞ্চ। তবে বিদায়ের আগে অজি অধিনায়ক আজ ৪৪ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৬৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন।

শেষদিকে দ্রুত রান তুলতে গিয়ে জশুয়া লিটলের বলে আউট হন স্টইনিস। এর আগে তার ব্যাট থেকে আসে ২৫ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৫ রানের এক ইনিংস। শেষদিকে টিম ডেভিড ১০ বলে ১৫ রান এবং ম্যাথু ওয়েড ৩ বলে ৭ রান নিয়ে অপরাজিত থাকেন।

আইরিশদের হয়ে বল হাতে ৩ উইকেট নিয়েছেন মাকার্থি। দুই উইকেট জশুয়া লিটলের।