ঢাকারবিবার , ২৭ নভেম্বর ২০২২
  • অন্যান্য

পরিবেশের ছাড়পত্রের দাবিতে ইটভাটা মালিকদের স্মারকলিপি প্রদান

নভেম্বর ২৭, ২০২২ ৪:১৭ অপরাহ্ণ । ৯৩ জন

নিজস্ব প্রতিবেদক:

জিগজ্যাগ ইটভাটার ছাড়পত্র, লাইসেন্স প্রাপ্তি ও কয়লার সঙ্কট সমাধানের দাবিতে দাবিতে স্মারকলিপি প্রদান করেছে রাজশাহীর ইটভাটা প্রস্ততকারী মালিক সমিতির নেতৃৃবৃন্দ। রোববার (২৭ নভেম্বর) বেলা সাড়ে ১২টায় রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল-এর মাধ্যমে প্রধানমন্ত্রীকে এই স্মারকলিপি প্রদান করা হয়।

রাজশাহী জেলা ইট প্রস্ততকারী মালিক সমিতি রাজশাহী জেলা শাখা সভাপতি সাদরুল ইসলাম জানান, পরিবেশ অধিদফতরের শর্তের বেড়াজাল ছাড়পত্র পাচ্ছে না ইটভাটা মালিকরা। রাজশাহী জেলা ১৪০টি ইটভাটা রয়েছে। পরিবেশ অধিদফতরের ছাড়পত্রের অভাবে ইটভাটাগুলো লাইসেন্স পাচ্ছে না। এরমধ্যে ১০টি ভাটার লাইসেন্স ছিল; তাদের বর্তমানে রিনিউ নেয়। ছাত্রপত্র নিতে পরিবেশ অধিদফতরের ১০টি বেশি শর্ত মানতে বলা হয়েছে। তার মধ্যে দুই থেকে তিনটি শর্ত মানা সম্ভব হচ্ছে না। আমাদের দাবি পরিবশে অধিদফতরের দেওয়া শর্তগুলো শিথিল করতে হবে। আমরা ইটভাটার লাইসেন্স করতে চাই।

তিনি আরো বলেন, ইটভারা আরেকটি সঙ্কট জ্বালানী কয়লা। নভেম্বর মাসে মৌসুম শুরু হয়েছে; কিন্তু এখনও কয়লা অভাবে ইট পোড়ানো সম্ভব হচ্ছে না। গত বছর (২০২১) প্রতিটন কয়লার দাম ছিল ২২ থেকে ২৪ হাজার টাকা। এবছর প্রতিটন কয়লার দাম ২৮ থেকে ৩১ হাজার টাকা। তবুও কয়লা পাওয়া যাচ্ছে না। কয়লার অভাবে ৯০ শতাংশ ইটভাটায় আগুন দিতে পারেনি মালিকরা।

এসময় উপস্থিত ছিলেন, রাজশাহী চেম্বার অব কর্মাস অ্যান্ড  ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু, রাজশাহী জেলা ইট প্রস্ততকারী মালিক সমিতি রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, কোষাধ্যক্ষ বাবর আলী প্রমুখ।

Paris