ঢাকাসোমবার , ২৮ নভেম্বর ২০২২
  • অন্যান্য

এসএসসির ফলাফলে সাফল্য ধরে রেখেছে রাজশাহীর মেয়েরা

নভেম্বর ২৮, ২০২২ ৬:২১ অপরাহ্ণ । ১৩৭ জন

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে সর্বশেষ ২০১৬ সালে- ফলাফলের দিক থেকে প্রায় সমানে সমান ছিল ছেলে ও মেয়েরা। ওই বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফলে ছাত্রী পাসের হার ছিল ৯৫ দশমিক ৮৭ শতাংশ। আর ছাত্র পাসের হার ছিল ৯৫ দশমিক ৫৫ শতাংশ। এরপর থেকে আর এমন অবস্থানে থাকতে পারেনি ছাত্ররা।

তবে সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখেছে মেয়েরা। ছয় বছরের ধারাবাহিকতায় পাসের হার ও জিপিএ-৫ এর দিক থেকে এবারও ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফল করেছে।

এই বছর রাজশাহী বোর্ডে এসএসসিতে পাসের হার ৮৫ দশমিক ৮৮ শতাংশ। গেল বছর পাসের হার ছিল ৯৪ দশমিক ৭১ শতাংশ। অর্থাৎ পাসের হার কমেছে ৮ দশমিক ৮৩ শতাংশ। যা গত ছয় বছরের ইতিহাসের সর্বনিম্ন। তবে এসএসসির গড় ফলাফলে এগিয়ে রয়েছে মেয়েরাই।

এসএসসি পরীক্ষায় এবার রাজশাহী বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে- ৪২ হাজার ৫১৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৯ হাজার ১৪২ জন ছাত্র এবং ২৩ হাজার ৩৭৫ জন ছাত্রী রয়েছে। আর ছাত্র পাসের হার ৮৫ দশমিক ৬২ এবং ছাত্রী ৮৬ দশমিক ১৭ শতাংশ। ’

অর্থাৎ পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এবছরও ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফল করেছে।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আরিফুল ইসলাম জানিয়েছেন, ২০২২ সালের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৩৫ এবং ছাত্রী ৯৫ হাজার ৬৫ জন। এবার বিজ্ঞান শাখায় ৮২ হাজার ৫৪৯ জন, মানবিকে ৯৬ হাজার ৬২৩ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৮ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ২৫১ জন। আর অনিয়মিত পরীক্ষার্থী ১০ হাজার ১৫৪ জন। এছাড়া ১৯৫ জন মানোন্নয়ন পরীক্ষা দিয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে মোট ২৭০টি কেন্দ্রে ২ হাজার ৬৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা এসএসসিতে অংশ নেয়।

Paris