ঢাকাবৃহস্পতিবার , ৮ ডিসেম্বর ২০২২
  • অন্যান্য

যত সমালোচনা হোক সাম্বা নাচ চলবে

ডিসেম্বর ৮, ২০২২ ৫:২৯ অপরাহ্ণ । ১২১ জন

কাতার বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে আছে ব্রাজিল। গোলের পরই সাম্বা নাচ দেখিয়ে চলেছেন নেইমার ভিনিসিয়ুস রিচার্লিসনরা। যদিও এই নাচ নিয়ে হচ্ছে সমালোচনাও। ম্যানইউ কিংবদন্তি রয় কিন সমালোচনা করে বলেছিলেন, নেইমারদের নাচ প্রতিপক্ষের জন্য অসম্মানজনক!

তবে সমালোচনাকে পাত্তা দিতে নারাজ সেলেসাওরা। বরং তিতে শীষ্যদের দাবি, চলতি বিশ্বকাপে ব্রাজিল যতদূর যাবে, তাদের সঙ্গে থাকবে এই নাচ।

এ বিষয়ে ভিনিসিয়ুসকে প্রশ্ন করা হলে তিনি বলেন, প্রতিপক্ষকে অসম্মান করতে নয়, আনন্দের বহিঃপ্রকাশ হিসেবেই গোলের পর নেচেছে ব্রাজিল দল। এটা ব্রাজিলিয়ান সংস্কৃতির অংশ। আর গোল উদযাপনে এই নাচ থামাবে না ব্রাজিল দল।

রিয়াল তারকা বলেন,  অন্যের সুখ দেখে কেউ কেউ অভিযোগ তুলবেই। আমরা ব্রাজিলিয়ানরা আনন্দ করতে ভালোবাসি, মজা করতে পছন্দ করি। ফুটবলে গোল সবচেয়ে গুরুত্বপূর্ণ, বিশ্বকাপে তো আরও বেশি। তাই গোলের মুহূর্তটা শুধু ফুটবলারদের জন্য নয়, দেশের মানুষের জন্যও উৎসবের উপলক্ষ। আমাদের এখনও আরও অনেক উদযাপন বাকি আছে।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে প্রথমার্ধেই চার গোল তুলে নিয়েছিল ব্রাজিল। প্রতিটি গোলেই নেচেছেন নেইমার-রিচার্লিসন, ভিনিসিয়ূসরা। এরপর ব্রিটিশ সংবাদমাধ্যম আইটিভি-কে রয় কিন বলেছেন, আমি জানি এটা ওদের সংস্কৃতির অংশ। তবে প্রতিপক্ষের প্রতি এটা সত্যিই অসম্মানজনক। আমার মনে হয় এটা একেবারেই ঠিক নয়।

বাংলাট্রিবিউন