ঢাকাশনিবার , ১৭ ডিসেম্বর ২০২২

জাতিসংঘের বিশেষ দূতের দায়িত্ব ছাড়লেন জোলি

ডিসেম্বর ১৭, ২০২২ ৪:৪৩ অপরাহ্ণ । ৯৬ জন

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূতের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। আন্তর্জাতিক সংস্থাটি থেকে জোলির সরে দাঁড়ানোর বিষয়টি শনিবার (১৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

দীর্ঘ ২০ বছরেরও বেশি সময় ধরে এ দায়িত্ব পালন করছিলেন অস্কারজয়ী হলিউডের এই অভিনেত্রী।

৪৭ বছর বয়সী জোলি বলেছেন, আমি বিশ্বাস করি ইউএনএইচসিআর অনেক কিছুই করেছে। বিশেষ করে জরুরি সহায়তার মাধ্যমে জীবন বাঁচিয়েয়েছে এই সংস্থা।

পদত্যাগের ঘোষণা দিয়ে ইনস্টাগ্রামে পোস্টে এই তারকা বলেন, ২০ বছরের বেশি সময় কাজ করার পর আমি সংস্থাটির দায়িত্ব ছাড়ছি।

তিনি লেখেন, শরণার্থীরা হলেন তারা যাদের আমি সবচেয়ে বেশি প্রশংসা করি এবং আমার বাকি জীবন তাদের সঙ্গে কাজ করার জন্য নিবেদিত।

নিজের  ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে জোলি বলেন, আমি এখন এমন সংস্থাগুলোর সঙ্গে কাজ করব যাদের নেতৃত্ব আরো বেশি সরাসরি প্রভাব ফেলে।

ইউএনএইচসিআর এক বিবৃতিতে জোলির দায়িত্ব ছাড়ার ব্যাপারটি নিশ্চিত করে বলেছে, অ্যাঞ্জেলিনা জোলি এখন আরো বিস্তৃত মানবিক ও মানবাধিকার ইস্যুতে নিযুক্ত হবেন।

সংস্থার বিবৃতিতে বলা হয়, জোলি অক্লান্ত পরিশ্রম করেছেন। ৬০টিরও বেশি ফিল্ড মিশন চালিয়েছেন। এসবের মধ্যদিয়ে তিনি মানুষের দুঃখকষ্টের গল্প তুলে ধরেছেন।

২০০১ সালে ইউএনএইচসিআরে কাজ শুরু করেন জোলি। ২০১২ সালে তিনি সংস্থাটির বিশেষ দূত হন। এর আগে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে ২০১৯ সালের ৪ ফেব্রুয়ারি দুই দিনের সফরে কক্সবাজারেও এসেছিলেন তিনি।

বাংলানিউজ