ঢাকাশনিবার , ২৪ ডিসেম্বর ২০২২

রাশিয়ায় বৃদ্ধাশ্রমে আগুন লেগে নিহত অন্তত ২০

ডিসেম্বর ২৪, ২০২২ ২:২৬ অপরাহ্ণ । ১২৭ জন

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের কেমেরোভো শহরের একটি বৃদ্ধাশ্রমে অগ্নিদগ্ধ হয়ে নিহত হয়েছেন অন্তত ২০ জন, সেই সঙ্গে আহত হয়েছেন আরও ৬ জন। কেমেরোভো নগর প্রশাসনের কর্মকর্তারা রুশ সংবাদমাধ্যম তাস নিউজ এজেন্সিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কর্মকর্তারা বলেন, শুক্রবার রাতে আগুন লাগে দোতলা সেই বৃদ্ধাশ্রমটিতে। সম্পূর্ণ কাঠ দিয়ে নির্মিত হওয়া আগুন লাগার পর অত্যন্ত দ্রুত তা ভবনের চারদিকে ছড়িয়ে পড়ে এবং ভবনটির একতলার কিছু অংশ বাঁচলেও দোতলা সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে।

আগুন লাগার অল্প সময়ের মধ্যেই ফায়ার সার্ভিস কর্মীরা তা নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করেন। প্রাথমিক তদন্তে জানা গেছে, ভবনটির মূল হিটিং বয়লারে গোলযোগ থেকেই আগুনের সূত্রপাত।

কর্মকর্তারা জানিয়েছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন না নিয়েই বৃদ্ধাশ্রমটি নির্মাণ ও পরিচালনা করে আসছিলেন ভবনটির মালিক। ইতোমধ্যে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

এছাড়া এ ঘটনার তদন্তে একটি কমিটি গঠন এবং কেমেরেভো শহরের অন্যান্য বৃদ্ধাশ্রমগুলোতে নিরাপত্তা ব্যবস্থা যথাযথ আছে কিনা, তা পর্যবেক্ষণের উদ্যোগও নেওয়া হয়েছে।

কেমেরোভো শহরের ফায়ার সার্ভিস বিভাগের কর্মকর্তারা তাস নিউজ এজেন্সিকে জানিয়েছেন, রাশিয়াজুড়ে প্রচুরসংখ্যক অনিবন্ধিত বৃদ্ধাশ্রম আছে। অধিকাংশ ক্ষেত্রেই এসব আশ্রমের মালিকরা অগ্নিনিরাপত্তা সম্পর্কে বিপজ্জনক পর্যায়ের উদাসীন।

এর আগে কেমেরোভোতে সর্বশেষ বড় অগ্নিকাণ্ড হয়েছিল ২০১৮ সালে। শহরের একটি অবকাশযাপন কেন্দ্রে ঘটা সেই অগ্নিকাণ্ডে ৩৭ জন শিশুসহ নিহত হয়েছিলেন মোট ৬০ জন।- ঢাকা পোস্ট

Paris