ঢাকারবিবার , ২৫ ডিসেম্বর ২০২২

চলতি সপ্তাহের শেষে দেশের বিভিন্ন এলাকায় শৈত্যপ্রবাহের শঙ্কা

ডিসেম্বর ২৫, ২০২২ ৭:৫২ অপরাহ্ণ । ১১০ জন

দেশে গত শুক্রবার তাপমাত্রা কমার পর শনিবার (২৪ ডিসেম্বর) কিছুটা বাড়লেও রবিবার (২৫ ডিসেম্বর) আবারও তাপমাত্রা কমতে শুরু করেছে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা কমার এই ধারাবাহিকতায় চলতি সপ্তাহের শেষে দেশের বিভিন্ন এলাকায় শৈত্যপ্রবাহের শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।

অধিদফতরের দেওয়া তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তেতুলিয়া ও বদলগাছিতে শনিবার ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সব অঞ্চলের তাপমাত্রাই ১০ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই রয়েছে। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৪, রাজশাহীতে ১৩, রংপুরে ১৪ দশমিক ১, ময়মনসিংহে ১৫, সিলেটে ১৬ দশমিক ১, চট্টগ্রামে ১৬, খুলনায় ১৫ এবং বরিশালে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘শনিবারের চেয়ে আজকে তাপমাত্রা কিছুটা কমেছে। তাপমাত্রা কমে চলতি মাসের ২৯/৩০ ডিসেম্বর দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।’

আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছিল। এটি পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়ে শ্রীলঙ্কা উপকূল অতিক্রম করতে পারে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও আশেপাশের এলাকায় অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

বাংলাট্রিবিউন