ঢাকাবৃহস্পতিবার , ২৯ ডিসেম্বর ২০২২
  • অন্যান্য

উৎসবমুখর পরিবেশে নগরীর কেন্দ্রগুলো চলছে ভোটগ্রহণ

ডিসেম্বর ২৯, ২০২২ ২:২৫ অপরাহ্ণ । ১১২ জন

রাজশাহীতে একটি পৌরসভা ও দুই ইউনিয়ন পরিষদ ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) এক সংরক্ষিত নারী কাউন্সিলর পদে নির্বাচনের ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টা থেকে বাঘা পৌরসভা, রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর এবং পুঠিয়ার ভালুকগাছি ও শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ শুরু হয়।

সুন্দরভাবে নির্বাচন চললেও কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি কম দেখা গেছে। নির্বাচনে ভোটগ্রহণকালে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে ভোট দিতে আসা ভোটাররা অল্প সময়ের মধ্যে ভোট দিতে পেরে খুশি।

ভোটার তানজুম তাবাসসুম (৩৫) জানান, এতদিন শুনেছি ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হয়। এই প্রথম ইভিএমের মাধ্যমে ভোট দিলাম। অনেক ভালো লাগছে, এটি একটি নতুন অভিজ্ঞতা। প্রথমাবস্থায় বুঝতে পারিনি, পরে কেন্দ্রের ভেতরে থাকা ভোটগ্রহণ কাজে নিয়োজিত লোকজন বুঝিয়ে দিয়েছেন।

রোকেয়া ইসলাম (৫৫) নামের আরেক ভোটার বলেন, মনে করলাম ভোট দিতে আসলে দেরি হবে, কিন্তু এসে দেখছি সব ফাঁকা। সকালে আমার দেবর বলল, ভোট দিতে যাও দেরি হবে না। কারণ মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হচ্ছে। এসে দেখি তাই হলো। লাইনে দাঁড়ানো থেকে শুরু করে ১৫ থেকে ২০ মিনিট সময় লেগেছে ভোট দিতে।

ইভিএমে ভোট দিতে কোনো সমস্যা হয়েছে কিনা এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, তেমন সমস্যা হয়নি। তবে দুজনের একটু সমস্যা হয়েছিল। তারা বয়স্ক মানুষ, তাদের ফিঙ্গার নিচ্ছিল না। পরবর্তীতে তারা কিছুক্ষণ চেষ্টার পর ভোট দিতে পেরেছেন।

ভোটার উপস্থিতি কম থাকার বিষয়ে তিনি বলেন, এটি সংরক্ষিত নারী আসনে নির্বাচন। মানুষের মধ্যে তেমন উৎসাহ-উদ্দীপনা নাই। আসছেন ভোট দিয়ে চলে যাচ্ছেন। ইভিএমে ভোট গ্রহণ হওয়ায় তেমন সময় লাগছে না। দ্রুত সময়ের মধ্যে সম্ভব হচ্ছে।

জানা গেছে, রাসিকের সাধারণ ২৫, ২৮ ও ২৯ নম্বর ওয়ার্ডে শূন্য পদে উপ-নির্বাচন চলছে। নগরীর বোয়ালিয়া ও মতিহার থানা এলাকার ১৩টি ভোটকেন্দ্রের ১১১টি বুথে ইভিএম মেশিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনে তিনটি ওয়ার্ড মিলে ভোটার প্রায় ৪০ হাজার। এই নির্বাচনে ৯ জন প্রার্থীর মধ্যে রয়েছেন- আয়শা খাতুন আনারস প্রতীকে, তন্ময় আক্তার মোবাইল ফোন প্রতীকে, নুরুন নাহার বেগম বেহালা প্রতীকে, ফাতেমা খাতুন চশমা প্রতীকে, ফেরদৌসী ডলফিন প্রতীকে, রোকেয়া বেগম খুশি বই প্রতীকে, সখিনা খাতুন গ্লাস প্রতীকে, সাইমা হেলিকপ্টার প্রতীকে, শোভা বেগম জিপগাড়ি প্রতীকে।

প্রসঙ্গত, গত ৩০ আগস্ট রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ৯ নম্বর সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর লাইলী বেগম (৫৪) মারা যায়। তিনি নগরীর ২৮ নম্বর ওয়ার্ডের বাজে কাজলা ফুলতলা এলাকার বাসিন্দা ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসার ও কিডনী সমস্যায় ভুগছিলেন।

Paris