ঢাকামঙ্গলবার , ৩ জানুয়ারি ২০২৩
  • অন্যান্য

আল আকসা মসজিদ প্রাঙ্গণে উগ্রপন্থী ইসরাইলি মন্ত্রী

জানুয়ারি ৩, ২০২৩ ৮:০১ অপরাহ্ণ । ৯৪ জন

মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান জেরুজালেমের আল-আকসা মসজিদ কম্পাউন্ডে এক ইসরাইলি মন্ত্রীর প্রবেশের ঘটনায় ক্ষোভ সৃষ্টি হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়, মঙ্গলবার ইসরাইলের উগ্র ডানপন্থী জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন গভির আল-আকসা মসজিদ কম্পাউন্ডে প্রবেশ করেন। তার এই পদক্ষেপকে দৃশ্যত ফিলিস্তিনিদের প্রতি নজিরবিহীন উস্কানি হিসেবে দেখা হচ্ছে।

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ইসরাইলি মন্ত্রীকে মসজিদ কম্পাউন্ড পরিদর্শন করতে দেখা যায়।

পরিদর্শনের পর বেন গভির টুইটারে লিখেছেন, এটি সবার জন্য উন্মুক্ত।  হামাস যদি মনে করে যে আমাকে হুমকি দিলে আটকাতে পারবে, তাহলে তাদের বোঝা উচিত যে সময় পরিবর্তন হয়েছে।

বেন গভির দীর্ঘদিন ধরে জেরুজালেমের পবিত্র স্থানে ইহুদিদের প্রবেশাধিকারের আহ্বান জানিয়ে আসছেন, যা ফিলিস্তিনিরা উস্কানিমূলক এবং ইসরাইলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার সম্ভাব্য পদক্ষেপ হিসেবে বিবেচনা করে।

বেন গভিরের এমন পদক্ষেপের বিষয়ে সতর্ক করেছেন ইসরাইলের বিরোধীদলীয় নেতা এবং সাবেক প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড। তিনি বলেছেন, বেন গভিরের এমন সফর নতুন করে সহিংসতার জন্ম দেবে।

এদিকে আল-আকসা মসজিদের গ্র্যান্ড খতিব ও ইমাম শায়খ ইকরামা সাইদ সাবরিকে বাড়ি থেকে তুলে নিয়ে গেছে ইসরাইলি গোয়েন্দা বাহিনী মোসাদের সদস্যরা।

সোমবার তাকে তুলে নিয়ে ইসরাইলি গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করেছে বলে পরিবারের বরাতে আনাদোলু এজেন্সি জানিয়েছে।

নাম না প্রকাশের শর্তে শেখ একরিমা সাবরির পরিবারের এক সদস্য আনাদোলুকে বলেন, পূর্ব জেরুজালেমের আল-সুহানেহতে অবস্থিত ইমামের বাড়িতে অভিযান চালান ইসরাইলি সেনারা। কোনো কারণ না দেখিয়েই তাকে জিজ্ঞাসাবাদের জন্য তুলে নিয়ে যায় তারা।

তবে আল-আকসার ইমামকে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়ার ব্যাপারে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ইসরাইল।

শায়খ ইকরামা সাবরি ইসরাইলি দখলদারদের সমালোচনা করে প্রায়ই বিভিন্ন বক্তব্য দেন। এ কারণে আগেও তাকে একাধিকবার আটক ও জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়েছে।

যুগান্তর

Paris