বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩
Homeআবহাওয়ারাজশাহীতে আজ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫

রাজশাহীতে আজ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫

রাজশাহীতে প্রতিদিনই ভাঙছে তাপমাত্রার আগের দিনের রেকর্ড। গড়ছে সর্বনিম্ন তাপমাত্রার নতুন রেকর্ড। আট দিনের ব্যবধানে রাজশাহীতে কমেছে সাড়ে ৪ সেলসিয়াস তাপমাত্রা।

আজ রোববার (৮ জানুয়ারি) সকাল ৭টায় রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমে রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা। আর মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় জবুথবু হয়ে পড়েছে পদ্মা পাড়ের রাজশাহী।

ঘন কুয়াশার সঙ্গে বয়ে চলা উত্তরের হিমেল হাওয়া শরীরে কাঁটা দিচ্ছে শীতার্ত মানুষের শরীরে। যতই দিন যাচ্ছে তাপমাত্রার পারদের ওঠানামা ততই যেন বেসামাল হয়ে পড়ছে। রোববার দুপুরের পর রাজশাহীতে সূর্যের দেখা মিললেও তার নিরুত্তাপ আলো শীতার্ত মানুষের শরীরে উষ্ণতা ছড়াতে পারছে না।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়াবিদ কামাল উদ্দিন জানান, রাজশাহীর ওপর দিয়ে মূলত গত ১৬ ডিসেম্বর পর থেকে এই নিয়ে তিনটি মৃদু শৈত্যপ্রবাহ বইয়ে যাচ্ছে। এর মধ্যে ১৬ ডিসেম্বর রাজশাহীতে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এরপর তাপমাত্রা কিছুটা বেড়ে দুই অংকের ঘরে ওঠে। প্রথম দফার মৃদু শৈত্যপ্রবাহ কেটে যাওয়ার পর গত ২৯ ডিসেম্বর ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে রোদ ওঠায় দ্বিতীয় দফার এই মৃদু শৈত্যপ্রবাহ কাটে পরদিনই। ৩০ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ৩১ ডিসেম্বর রেকর্ড করা হয় ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

তারপর নতুন বছর শুরু হয় ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দিয়ে। এরপর ২ জানুয়ারি ১১ ডিগ্রি সেলসিয়াস, ৩ জানুয়ারি ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ৪ জানুয়ারি ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, ৫ জানুয়ারি ১০ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস, ৬ জানুয়ারি ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, গতকাল শনিবার ৭ জানুয়ারি ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বশেষ আজ ৮ জানুয়ারি ৮ দশমিক ৫ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে। আর এটি চলতি মৌসুমের তৃতীয় দফার মৃদু শৈত্যপ্রবাহ।

সাধরণত দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৮ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে নামলে তাকে মাঝারি শৈত্যপ্রবাহ বলা হয়। এছাড়া তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। ফলে বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন- এই আবহাওয়া কর্মকর্তা।

আরো পড়ুন …

 রাজশাহীতে আজ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড, বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ

রাজশাহীসহ দেশের আট জেলায় বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ

  কুয়াশা কেটে গেলে বাড়বে শীত, রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৯

ঘন কুয়াশায় আচ্ছন্ন রাজশাহী, সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৫

সর্বশেষ সংবাদ

No posts to display