ঢাকারবিবার , ৮ জানুয়ারি ২০২৩

২০২৬ পর্যন্ত দেশ্যমই থাকছেন ফ্রান্সের কোচ

জানুয়ারি ৮, ২০২৩ ৬:৩৬ অপরাহ্ণ । ১০৩ জন

ফ্রান্স জাতীয় দলের কোচ হিসেবে ২০২৬ সালের জুন পর্যন্ত চুক্তি বৃদ্ধি করেছেন দিদিয়ের দেশ্যম। এর ফলে টানা চতুর্থবারের মত বিশ^কাপে তিনি ফ্রান্স দলের কোচের দায়িত্ব পালন করবেন।

দেশ্যমের অধীনে ফ্রান্স ২০১৮ বিশ^কাপের শিরোপা জয় করে, ২০২২ কাতার বিশ^কাপে ফাইনালে খেলেছে। তবে আর্জেন্টিনার কাছে পরাজিত হয়ে ফ্রান্সের শিরোপা হারাতে হয়েছে। ইংলিশ ক্লাব চেলসির ৫৪ বছর বয়সী এই সাবেক মিডফিল্ডার ২০১২ সালে ফ্রান্স দলের দায়িত্ব গ্রহণ করেন। ২০১৪ বিশ^কাপের কোয়ার্টার ফাইনাল ও ২০১৬ ইউরোর ফাইনালও খেলেছে ফ্রান্স। দেশ্যমের অধীনে ফ্রান্স ১৩৯ ম্যাচে ৮৯টিতে জয়, ২৮টি ড্র ও ২২টিতে পরাজিত হয়েছে।

ফ্রান্স ফুটবল এসোসিয়েশন জানিয়েছে সহকারী কোচ গাই স্টিফেন, গোলকিপিং কোচ ফ্রাংক রাবিয়ট ও ফিজিক্যাল ট্রেইনার কাইরিল মোয়িনও জাতীয় দলের সাথে বহাল থাকছেন।

১৯৯৮ সালে খেলোয়াড় হিসেবে ফ্রান্সের জার্সি গায়ে বিশ^কাপ জয় করেছিলেন দেশ্যম। ২০২১ সালে তার অধীনে ফ্রান্স নেশন্স লিগের শিরোপা জয় করে। তার র্ঊুমান  চুক্তির মেয়াদ ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের বিশ^কাপ পর্যন্ত ছিল। এখন তার মূল লক্ষ্য ২০২৪ ইউরোর বাছাইপর্ব। এরপর ২০২৬ বিশ^কাপের বাছাইপর্বে খেলবে ফ্রান্স। ২০২৬ বিশ^কাপ যৌথভাবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো আয়োজন করবে।

বাসস