বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩
Homeখেলাধুলাআমলার অবসরে আবেগঘন পোস্ট ডি ভিলিয়ার্সের

আমলার অবসরে আবেগঘন পোস্ট ডি ভিলিয়ার্সের

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটসম্যান হাশিম আমলা। কাউন্টি ক্লাব সারেকে তিনি জানিয়ে দিয়েছেন, ২০২২ সালে জেতা কাউন্টি চ্যাম্পিয়নশিপ ট্রফি ধরে রাখার মিশনে আর ফিরছেন না। এর মাধ্যমে দুই দশকের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন তিনি।

আমলাকে নিয়ে স্মৃতি রোমন্থন করলেন তার সাবেক সতীর্থ ও লিজেন্ডারি ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স, ‘হাশিম আমলা… কোথা থেকে শুরু করি? সহজ নয়। হয়তো বেশ কয়েকদিন লেগে যাবে, কয়েক সপ্তাহ, মাস, বছরও লাগতে পারে। আমি তোমাকে নিয়ে সত্যিই একটা বই লিখে ফেলতে পারবো। তোমাকে ধন্যবাদ সবসময় আমার পাশে থাকার জন্য। তুমি সবসময় আমার ভাই ছিলে, যার জন্য আমি অনেক দিক থেকে সবসময় নিরাপদ অনুভব করতাম।

৩৯ বছর বয়সী আমলা তার পেশাদার ফরম্যাটে করেছেন ৩৪১০৪ রান। এর মধ্যে ২০০৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১২৪ টেস্ট খেলে করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৯২৮২ রান, তার উপরে কেবল জ্যাক ক্যালিস। এর মধ্যে ছিল ২৮ সেঞ্চুরি এবং ২০১২ সালে কিয়া ওভালে ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৩১১ রান ছিল সর্বোচ্চ। ওইবার টেস্টে প্রথম দক্ষিণ আফ্রিকান হিসেবে ট্রিপল সেঞ্চুরি মারেন তিনি।

১৮১ ওয়ানডে খেলে ২৭ সেঞ্চুরিতে রান ৮১১৩ এবং ৪৪ টি-টোয়েন্টিতে সংগ্রহ ১২৭৭ রান। সম্প্রতি চলতি এসএ টি-টোয়েন্টিতে এমআই কেপ টাউনের ব্যাটিং কোচ হন। শোনা যাচ্ছে দেশের নতুন কোচিং কাঠামোর অধীনে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ হতে যাচ্ছেন তিনি।

২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ মিশন শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন আমলা। একই বছর ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলে সাদা পোশাক তুলে রাখেন।

ওই বছরের শেষ দিকে আবারও সারেতে যোগ দেন, যেখানে ২০১৩ ও ২০১৪ সালে বিদেশি খেলোয়াড় হিসেবে খেলেন। এছাড়া আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবকেও প্রতিনিধিত্ব করেন তিনি। সবশেষ দুই মৌসুমে সারের সঙ্গে ছিলেন, করেন পাঁচটি সেঞ্চুরি। অপরাজিত ২১৫ রান ছিল তার সেরা পারফরম্যান্স।

রাইজিংবিডি

সর্বশেষ সংবাদ

No posts to display