বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩
Homeরাজশাহী প্রতিদিনরাজশাহীতৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য আলাদা কাউন্টার

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য আলাদা কাউন্টার

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের বহির্বিভাগে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য পৃথক টিকিট কাউন্টার খোলা হয়েছে। এর ফলে তারা হাসপাতালে বরাদ্দকৃত কাউন্টার থেকে টিকিট কেটে খুব সহজেই বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে পারবেন।

রোববার (২২ জানুয়ারি) দুপুরে রামেক হাসপাতালের বহির্বিভাগে এই টিকিট কাউন্টারের উদ্বোধন করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শাহীন আকতার রেণী ও রামেক হাসপাতাল পরচিালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

এসময় প্রধান অতিথির বক্তব্যে শাহীন আকতার রেণী বলেন, তৃতীয় লিঙ্গের জনগণ আলাদা কোনো জাতি নয়। কিন্তু সমাজ ও সাধারণ জনগণ তাদের আলাদা করে দেখেন এবং নানাভাবে হয়রানি করেন। এই জনগোষ্ঠীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বীকৃতি দিয়েছেন। তাদের ভোটাধিকার ও পিতার সম্পদে অংশীদারিত্ব নিশ্চিত করেছেন। তারা বৃহত্তর জনগোষ্ঠীর ন্যায় সকল সুযোগ-সুবিধা ভোগ করবেন। এটা নিশ্চিত করতে দেশে এই প্রথম রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগে আলাদা টিকিট কাউন্টার খোলা হলো। এতে করে এই জনগোষ্ঠীর কোনো সদস্যকে আর হয়রানি হতে হবে না। শুধু টিকিট নয়, তাদের সঠিকভাবে চিকিৎসা প্রদান করার জন্য চিকিৎসকদের অনুরোধ জানান শাহীন আকতার রেণী।

দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা জানান, পূর্বে হাসপাতালের বহির্বিভাগে সাধারণ মানুষের সঙ্গে লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে তাদের নানা বিড়ম্বনায় পড়তে হত। বিশেষ করে ছেলেদের লাইনে দাঁড়ালে তাদেরকে বলা হতো মেয়েদের লাইনে দাঁড়াতে। আর মেয়েদের লাইনে দাঁড়ালে তাদেরকে বলা হতো ছেলেদের লাইনে দাঁড়াতে। এর ফলে তারা চরম বিব্রতকর অবস্থার মধ্যে পড়ে যেতেন। তাই অনেক সময় তারা চিকিৎসা না নিয়েই হাসপাতাল থেকে ফিরে যেতেন।

তিনি আরও বলেন, পৃথক কাউন্টার চালু হওয়ায় এখন থেকে সহজেই আমরা নির্ধারিত কাউন্টার থেকে টিকিট কেটে চিকিৎসদের দেখাতে পারব।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, তারা (তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী) সাধারণ মানুষের সঙ্গে লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে গিয়ে নানা বিড়ম্বনায় পড়তেন বলে অভিযোগ পেয়েছি। তাই তাদের জন্য আলাদা টিকিট কাউন্টার করা হয়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন রাজশাহীর দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা শ্যামল কুমার ঘোষ, সাধারণ সম্পাদক সাগরিকা খান, সহ-সাধারণ সম্পাদক জয়িতা পলি, কোষাধ্যক্ষ জুলি, হিজড়া গুরু হিরা খান প্রমুখ।

সর্বশেষ সংবাদ

No posts to display