ঢাকাসোমবার , ১৩ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য

দ্বৈত নাগরিকদের বিদেশ সম্পত্তি কেনার বৈধতার শুনানি দুপুরে

ফেব্রুয়ারি ১৩, ২০২৩ ১:২৫ অপরাহ্ণ । ৯৫ জন

সংবিধান ও আইন অনুসারে বাংলাদেশ থেকে আয় করা অর্থ দিয়ে দ্বৈত নাগরিকত্ব আছে এমন কোনো ব্যক্তি বিদেশে সম্পত্তি কিনতে পারেন কিনা সে বিষয়ের শুনানি আজ (সোমবার)।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ২টার পর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে। দুদকের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ সময় নির্ধারণ করেন।

এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন ও দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান।

‘বিদেশে সম্পদ কেনার উৎসব’ শিরোনামে গত ৯ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত হয়।

ওই সংবাদ নজরে নিয়ে সংবিধান ও আইন অনুসারে বাংলাদেশ থেকে আয় করা অর্থ দিয়ে দ্বৈত নাগরিকত্ব আছে এমন কোনো ব্যক্তি বিদেশে সম্পত্তি কিনতে পারেন কিনা এবং তাদের দায়িত্ব ও দায় সম্পর্কে সংবিধান ও আইনে কী আছে, সে বিষয়ে জানতে চেয়েছিলেন হাইকোর্ট। দুদক ও রাষ্ট্রপক্ষকে সোমবার এ বিষয়ে জানাতে বলা হয়। এছাড়া এ বিষয়ে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদও এ বিষয়ে আদালতকে জানাবেন।

‘বিদেশে সম্পদ কেনার উৎসব’ শিরোনামে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, বিদেশে বাড়ি ও সম্পত্তি কেনার ক্ষেত্রে উৎসব চলছে বাংলাদেশিদের। কানাডা, যুক্তরাষ্ট্রের পর দুবাই ও লন্ডনে হিড়িক পড়েছে সম্পদ কেনার। আগেই আগ্রহের স্থান ছিল সিঙ্গাপুর ও মালয়েশিয়া। এখন সম্পদ কেনার পরিমাণ এতটাই বেড়েছে যে বাংলাদেশিরা এখন সম্পদ কেনায় ধনী দেশের নাগরিকদের টপকিয়ে দখল করে নিচ্ছেন শীর্ষস্থানগুলো।- ঢাকা পোস্ট

Paris