ঢাকাবুধবার , ১ মার্চ ২০২৩
  • অন্যান্য

রেলের টিকিটে এনআইডি’র সংযোজন : পস মেশিন হস্তান্তর করলেন রেলমন্ত্রী

মার্চ ১, ২০২৩ ৬:৪৬ অপরাহ্ণ । ৯৪ জন

রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেছেন, এখন থেকে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে রেজিস্ট্রেশন  ছাড়া টিকিট ক্রয় করা যাবে না। তিনি বলেন, প্রথম পর্যায়ে শুধুমাত্র আন্তঃনগর ট্রেনের টিকিটের জন্য এ ব্যবস্থা চালু হলেও পর্যায়ক্রমে লোকাল ট্রেনেও এটি কার্যকর করা হবে।

রেলপথ মন্ত্রী আজ রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মাধ্যমে রেজিস্ট্রেশন করে রেলওয়ের আন্তঃনগর ট্রেনের টিকেটিং চালু ও টিকিট চেকিং ব্যবস্থার ডিজিটালাইজেশনে ‘পস মেশিন’ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

‘টিকিট যার ভ্রমণ তার’ এই শ্লোগানকে সামনে রেখে ‘স্মার্ট রেলওয়ে’ গঠনের অংশ হিসাবে এ ব্যবস্থা চালু করা হলো উল্লেখ করে নূরুল ইসলাম সুজন বলেন, ‘আমরা যাত্রীদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য একাধিক কার্যক্রম হাতে নিয়েছি। এতদিন টিকিট প্রাপ্তির ক্ষেত্রে যে অভিযোগ ছিল, তা থেকে বের হওয়ার জন্যই ‘টিকেট যার ভ্রমণ তার’ কার্যক্রম আমরা শুরু করেছি, যা আজ (১মার্চ-’২৩) থেকে কার্যকর হচ্ছে।’

রেলপথ মন্ত্রী বলেন, রেলের যাত্রীরা যাতে আরো বেশি সুযোগ-সুবিধা পেতে পারে এবং কোন প্রকার কালোবাজারি ছাড়াই নিজের টিকিট নিজে কাটতে পারে তা নিশ্চিত করার জন্যই টিকিটে জাতীয় পরিচয়পত্র সংযোজন করা হয়েছে।

তিনি বলেন, এখন থেকে অন্যের টিকিটে ভ্রমণ করলে বিনা টিকিটের যাত্রী হিসেবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এছাড়া টিটিইদের কাছে পস মেশিন সরবরাহ করা হচ্ছে, যার মাধ্যমে তারা বিনা টিকিটের যাত্রীদের কাছ থেকে টাকা সংগ্রহ করবে এবং এ টাকা সরাসরি সরকারি কোষাগারে জমা হবে। আজ ১০০টি পস মেশিন হস্তান্তর  করা হয়েছে । এখন থেকে অনলাইনে টিকিট বাতিলের জন্য আর কাউন্টারে যেতে হবে না, অনলাইনেই টিকিট বাতিল করা যাবে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোঃ কামরুল আহসান ও অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদত আলী এ সময় উপস্থিত ছিলেন।

বাসস